কলকাতা পুলিশের কড়া পদক্ষেপ, চালু হচ্ছে রেডিও ফ্রিকোয়েন্সি আইডি কার্ড

পুলিশকর্মীদের নিয়ে কড়া পদক্ষেপ এবার লালবাজারের। আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে মোতায়েন বা স্পেশাল ডিউটি-তে থাকা পুলিশ কর্মীরা নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করছেন কিনা সেই নিয়ে এবার নজরদারি চালাতে চাইছে কলকাতা পুলিশের সদর দপ্তর লালবাজার। আর এই নজরদারি চলবে কনস্টেবল থেকে ইনস্পেকটর, বাহিনীর সব পদের কর্মীদের ওপরেই।

লালবাজার সূত্রে খবর, ডিউটির সময় পুলিশ কর্মীরা ঠিক কোথায় আছেন এবার সব তথ্যই থাকবে লালবাজারের হাতে। কারণ, কলকাতা পুলিশের সদর দপ্তর থেকে চলবে রুটিন নজরদারি। আর বাহিনীকে নজরে রাখতে লালবাজারের হাতিয়ার এবার রেডিও ফ্রিকোয়েন্সি আইডি কার্ড। সাধারণ আইডি বদলে কলকাতা পুলিশের সমস্ত কর্মীদের জন্য আসছে এই রেডিও ফ্রিকোয়েন্সি আইডি কার্ড। এই কার্ডে পুলিশ কর্মীদের ইনফরমেশন স্টোর করা থাকবে। শুধু তাই নয়, রেডিও ফ্রিকোয়েন্সি আইডি কার্ড-এ থাকা চিপের মাধ্যমে চাইলে লালবাজার থেকে সরাসরি যে কোনও পুলিশ কর্মীর লোকেশন ট্র্যাক করা যাবে। মিছিল-মিটিংয়ের অর্থাৎ আইনশৃঙ্খলা ডিউটি মোতায়েন পুলিশ কর্মীরা সে স্পটেই আছেন কিনা তার লোকেশন ট্র্যাক করা যাবে এই কার্ডের মাধ্যমে।

আচমকা পুলিশকে নিয়ে কড়াকড়ির কারণ, পুলিশকর্মীদের সততা নিয়ে কোনও প্রশ্ন উঠুক তা চাইছে না প্রশাসন। বাহিনীর দায়িত্ব পালনে কোনও ফাঁক রাখতে চান না তাঁরা। সূত্রের দাবি, আইনশৃঙ্খলা ডিউটিতে একসঙ্গে বিশাল বাহিনী মোতায়েন হয়। ফলে কেউ গরহাজির আছে কিনা বা ডিউটি শেষ হওয়ার আগে সেখান থেকে চলে গিয়েছেন কিনা তা বোঝা যায় যায় না। তাই হাজিরার পাশাপাশি আইনশৃঙ্খলার ডিউটিতে মোতায়েন পুলিশ কর্মীরা সেই জায়গাতেই আছেন কিনা সে বিষয়টি নজর রাখতে এই নয়া ব্যবস্থা গ্রহণ করেছে লালবাজার। এই কারণেই লালবাজারের তরফ থেকে  আইনশৃঙ্খলার ডিউটি বা কোনও বিশেষ দায়িত্বে থাকলে পরে থাকতে হবে রেডিও ফ্রিকোয়েন্সি আইডি কার্ড, বলে নির্দেশ লালবাজারের। আর যে থানা এলাকায় আইনশৃঙ্খলা জনিত কর্মসূচি থাকবে সেখানকার ওসিকে কার্ড রিডারের মাধ্যমে যাদের সেখানে ডিউটি পড়েছে তাঁদের অ্যাটেনডেন্স রেজিস্টার করার নির্দেশ দিয়েছে পুলিশ সদর দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − twelve =