সিভিক ভলান্টিয়ারদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার হুমকি লালবাজারের

সিভিক ভলান্টিয়রদের বিরুদ্ধে সম্প্রতি উঠছে গুচ্ছ-গুচ্ছ অভিযোগ। আরজি করের ঘটনাতেও গ্রেফতার হয়েছেন এক সিভিক ভলান্টিয়ার।  এরপরই সেই ঘটনারই প্রতিবাদ কর্মসূচিতে ও এক মদ্যপ সিভিক পুলিশের বিরুদ্ধে উঠল প্রতিবাদীদের ব্যারিকেডে ধাক্কা মারার অভিযোগ। লাগাতার এই অভিযোগের পর সিভিকদের নিয়ে এবার কড়া লালবাজার। এবার থেকে যে সমস্ত সিভিক ভলান্টিয়াররা মদ্যপান করে ডিউটি করেন, অথবা কাজে গাফিলতি আছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে লালবাজার।

বস্তুত, শুক্রবার সিঁথির মোড়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের বিশেষ কর্মসূচি ছিল। রাত্রি ১১টা থেকে শুরু হয় জমায়েত। তবে ভোরের দিকে আচমকাই আচমকাই ব্যারিকেডে ধাক্কা মারে এক বাইর আরোহী। অবস্থানরত এক ছাত্রীর দাবি, ওই বাইকে লেখা ছিল পুলিশ। অভিযুক্ত নিজেও জানিয়েছেন যে তিনি ডিউটি-তে রয়েছেন। এরপরই বিক্ষোভকারীদের প্রশ্ন, একজন পুলিশকর্মী মদ্যপ অবস্থায় অন ডিউটি থাকেন কী করে? এই ঘটনার পর অভিযুক্ত সিভিক ভলান্টিয়রকে ছেড়ে দেয় ট্রাফিক সার্জেন্ট। লালবাজার সূত্রে খবর, সার্জেন্টের নামে অভিযোগ থাকায় ক্লোজ করা হয়েছে ও বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগে এর আগে আরজি করের ঘটনার পর সিভিক ভলান্টিয়ার গ্রেফতার হতেই কড়া বার্তা পদক্ষেপ করেছিল লালবাজার। কলকাতা পুলিশের সদর দফতর সিভিক ভলান্টিয়রদের সম্বন্ধে সমস্ত তথ্য তলব করেছিল। মূলত, দুটি বিষয় জানতে চেয়েছিল লালবাজার। প্রথমটি হল, সিভিক ভলান্টিয়রদের কোনও চারিত্রিক দোষ রয়েছে কি না, দ্বিতীয়টি হল অতীতে ওই সিভিকের বিরুদ্ধে অপরাধমূলক কোনও কাজের অভিযোগ আছে কি না। আর তাদের সমস্ত কিছু খোঁজ নিয়ে এনওসি পাঠাতে বলা হয় সংশ্লিষ্ট থানাকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − ten =