ঋণের ওপর সুদ বাড়াল স্টেট ব্যাংক

দেশের সর্ববৃহৎ সরকারি ব্যাঙ্ক এসবিআই-এর গ্রাহকদের জন্য রীতিমতো খারাপ খবর। কয়েক কোটি গ্রাহককে রীতিমতো অবাক করে ঋণের উপর সুদের ৫ বেসিস পয়েন্ট সুদ হার বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ২০২৩-এর ১৫ জুলাই থেকে এই নয়া সুদের হার কার্যকর করা হয়েছে।এর আগে চলতি বছরের ১৫ মার্চ দেশের বৃহত্তম ব্যাঙ্ক বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট বা বিএলআর ৭০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল। বর্তমানে এসবিআই-এর ওভারনাইট এমসিএলআর ৭.৯৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৮.০০ শতাংশ। একইসঙ্গে, এক মাসের এমসিএআর ১০ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৮.১৫ শতাংশ। তিন মাসের এমসিএআর ৮.১০শতাংশ থেকে ৮.১৫ শতাংশে বেড়েছে। ৬ মাসের ক্ষেত্রে এমসিএআর ৮.৪০ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৮.৪৫ শতাংশ। এক বছরের এমসিএলআর ৮.৫০ শতাংশ থেকে ৮.৫৫ শতাংশে বেড়েছে। দুই বছরের এমসিএলআর ৮.৬০ শতাংশ থেকে ৮.৬৫ শতাংশে এবং তিন বছরের এমসিএলআর ৮.৭০ শতাংশ থেকে ৮.৭৫ শতাংশে বেড়েছে। এখানে বলে রাখা শ্রেয়, এমসিএলআর বৃদ্ধি পাওয়ার সহজ অর্থ হল সুদের হার বাড়ছে। যার জেরে লোনের উপর বেশি পরিমাণে ইএমআই গুনতে হবে এসবিআই গ্রাহককে। প্রতি মাসে বেশি পরিমাণে কিস্তি দিতে হবে লোন গ্রহীতাদের।

একটি বিশেষ বিষয় হল, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের পর রিজার্ভ ব্যাঙ্ক দীর্ঘদিন ধরে রেপো রেটের হারে কোনও পরিবর্তন করেনি। বর্তমানে ৬.৫০ শতাংশের হারেই রেপো রেট স্থিতিশীল রয়েছে।২০২২ সালের মে থেকে এখন পর্যন্ত আরবিআই -এর রেপো রেট মোট ২.২৫ শতাংশ বাড়িয়েছে। কিন্তু ২০২৩ সালের মে থেকে আর বাড়েনি রেপো রেট। তবে কেন্দ্রীয় ব্যাঙ্কের এই সিদ্ধান্তের পরেও ব্যাঙ্কগুলো টানা সুদের হার বাড়িয়েই চলছে। যার ফলে পকেটে চাপ বাড়ছে আমজনতার।

এখানে বলে রাখা শ্রেয়, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দেশের সর্ববৃহত্তম সরকারি ব্যাঙ্ক। এর আগে দেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসিও সুদের হার বৃদ্ধি করেছিল। সম্প্রতি এইচডিএফসি এমসিএলআর ১৫ শতাংশ বাড়িয়েছে। কিছু নির্দিষ্ট মেয়াদের ঋণে এই বৃদ্ধি করা হয়েছে। এইচডিএফসি ব্যাঙ্কের তরফে ৭ জুলাই থেকে এই সুদের হার কার্যকর করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × four =