গোটা দেশ জুড়ে মৌসুমী বায়ু সক্রিয় হাওয়ায় হচ্ছে বৃষ্টি

গোটা দেশ জুড়ে অতি সক্রিয় মৌসুমী বায়ু। একদিকে আরব সাগর শাখা যেরকম পশ্চিম উপকূল দিয়ে ছড়িয়ে পড়ছে ঠিক সেরকমই বঙ্গোপসাগরীয় শাখাও অতি সক্রিয় হয়েছে। আগামী বেশ কয়েকদিনেও এই পরিস্থিতির কোনও পরিবর্তন হবেনা ৷ সব মিলিয়ে জোরদার হচ্ছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর এই ধরণের পরিস্থিতিতে গোটা দেশ জুড়ে নেমেছে বৃষ্টি । আইএমডির সোমবারের ওয়েদার আপডেট অনুযায়ী ২৮ তারিখ পশ্চিমবঙ্গ ও সিকিমে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বিছিন্নভাবে হলেও আগামী ৪৮ ঘণ্টা ভারী থেকে অতি ভারী বৃষ্টি জারি থাকবে উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলাগুলিতে৷। এমনকি আগামী ৫ দিন বৃষ্টির পরিস্থিতি জারি থাকবে উত্তর পূর্বভারতের বিভিন্ন রাজ্যগুলিতে ৷

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর বঙ্গোপসাগরের ওপর নিম্নচাপ তৈরি হয়েছে আর তারই জেরে বুধবার শেষ রাত থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় উথাল পাথাল বৃষ্টি শুরু হয়। এরপর বৃহস্পতিবার দিনের বিভিন্ন সময়ে বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে কলকাতার বিভিন্ন অংশে।

দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ ৷ এর জেরে ফিল লাইক তাপমাত্রা এই প্রবল বৃষ্টিতেও ৪১ ডিগ্রি সেলসিয়াস অনুভূত হবে এমনটাই ওয়েদার আপডেটে জানাচ্ছে অ্যাকুওয়েদার। তবে বৃহস্পতিবারের পর থেকে ফের আবহাওয়ায় বড় চমক থাকবে। এই তুমুল বৃষ্টি কমে গেলেও এরপরই হুড়মুড়িয়ে বাড়বে তাপমাত্রা। এমনকি সামনের সপ্তাহে ফের হিট ওয়েভের সম্ভাবনা রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 2 =