তাপপ্রবাহের মোকাবিলায় এসওপি তৈরি নবান্নের

তাপপ্রবাহের পরিস্থিতিতে কীভাবে নিজেকে বাঁচাতে হবে তা নিয়ে এবার পাকাপাকি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর তৈরি করল রাজ্য বিপর্যয় মোকাবিলা দপ্তর। এই স্ট্যান্ডার্ড অপারেটিভ প্রসিডিওরের উপর ভিত্তি করে জনসাধারণকে রক্ষা করতে কাজ করবে সরকারের মোট ছটি দপ্তর, পুরসভা, পঞ্চায়েত, ও জেলা প্রশাসন।

সম্প্রতি তাপপ্রবাহ সংক্রান্ত বিষয়গুলি নিয়ে উচ্চ পর্যায়ে একটি বৈঠক বসেছিল দিল্লিতে। সেখানে উপস্থিত ছিলেন রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তরের পদস্থ কর্তারা। তারপর রাজ্যের তরফে এই নীতি তৈরি করা হয়েছে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, এই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরের একটি কপি পাঠানো হয়েছে কেন্দ্রের কাছে। রাজ্যের তৈরি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর অনুযায়ী জনস্বাস্থ্য কারিগরি দপ্তরকে রাজ্যের বিভিন্ন এলাকায় ছোট ছোট চালাঘর ও শেড তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে। শহর এবং গ্রামীণ এলাকায় তৈরি হবে ছাউনি দেওয়া বাসস্ট্যান্ড। বাড়াতে হবে পানীয় জলের সরবরাহ। এর পাশাপাশি স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে তৈরি থাকবে র‍্যাপিড রেসপন্স টিম। একইসঙ্গে পর্যাপ্ত পরিমাণে ওআরএস সরবরাহের ব্যবস্থা রাখা হবে। পাশাপাশি নানা কারণে ভিড় জমে এমন জায়গাগুলিতে ফার্স্ট এইড-রও ব্যবস্থা রাখতে হবে।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী জেলা স্তরে দ্রুত পৌঁছাতে পরিকাঠামো তৈরি করবে বিপর্যয় মোকাবেলা দপ্তর। বিভিন্ন মাধ্যমে প্রচার চালাতে সচেতনতা শিবিরের আয়োজন করবে তথ্য ও সংস্কৃতি দপ্তর। পুরো ও নগর উন্নয়ন দপ্তরের সাহায্যে প্রতিটি পুরসভা ধরে এলাকাভিত্তিক হিট ওয়েব অ্যাকশন প্ল্যান তৈরি করা হবে। এই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর দীর্ঘমেয়াদী ভিত্তিতে তৈরি করা হয়েছে। তাপপ্রবাহ ঠেকাতে বন জঙ্গল রক্ষা জরুরি। তা রক্ষার পাশাপাশি বনাঞ্চল বৃদ্ধির ও উদ্যোগ নেবে বনদপ্তর। নবান্ন সূত্রে খবর, খুব শীঘ্রই এই এসওপি পাঠানো হবে জেলায় জেলায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − six =