প্রয়াত পরমাণু পদার্থবিদ বিকাশ সিংহ

বঙ্গের নক্ষত্র পুঞ্জ থেকে খসে পড়ল এক নক্ষত্র। প্রয়াত হলেন পরমাণু পদার্থবিদ বিকাশ সিংহ। শুক্রবার সকালে শহরের এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭৮ বছর। ২০০১ সালে ‘পদ্মশ্রী’ সম্মানের ভূষিত হন তিনি। ২০১০ সালে ‘পদ্মভূষণ’ সম্মান পান। ২০০৫ সালের ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রীর সায়েন্টিফিক অ্যাডভাইজরি কাউন্সিলের সদস্য হিসাবে মনোনীত হন। ২০০৯ সালে আরও একবার এই পদের জন্য মনোনীত হন এই বাঙালি। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে লেখেন, বাঙালি গবেষক বিকাশ সিংহের অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে।

বিকাশ সিংহের প্রয়াণের খবর পেয়ে শোকপ্রকাশ করে মুখ্যমন্ত্রী তাঁর টুইটারে লেখেন, ২০২২ সালে  রাজ্য সরকার বঙ্গবিভূষণে সম্মানিত করেন বিকাশ সিংকে। সেদিন তাঁর উপস্থিতি সমৃদ্ধ করেছিল সকলকে। ২০২২ সালেই রাজ্য সরকারের তরফে ‘রবীন্দ্র স্মৃতি পুরস্কার’-এও সম্মানিত করা হয় এই বাঙালি বিজ্ঞানীকে।

মুর্শিদাবাদের কান্দির রাজ পরিবারে জন্ম তাঁর। প্রেসিডেন্সি থেকে ফিজিক্স নিয়ে পড়াশোনা করার পর কেমব্রিজ থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন। ১৯৭৬ সালে ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে যোগ দেন বিকাশ সিংহ। ‘সাহা ইন্সটিটিউট অব নিউক্লিয়ার ফিজিক্স’-এর অধিকর্তা ছিলেন তিনি। ‘ভেরিয়েবল এনার্জি সাইক্লোট্রন সেন্টার’ বা ভিইসিসি-এর ‘হোমি ভাবা অধ্যাপক’ পদেও ছিলেন তিনি।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =