বয়স বাড়ার আগেই ঘাড়ে, কোমরে ব্যথা, নজর দিন ডায়েটে

বয়স বাড়ার আগেই ঘাড়ে, কোমরে ব্যথা। এর নানা কারণ থাকতে পারে। যেমন দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকা বা শরীরচর্চা না করায় হাড় দুর্বল হয়ে যায়। যার জেরে কম বয়সেই এখন কোমরে ব্যথা, ঘাড়ে-পিঠে যন্ত্রণা, হাঁটুতে ব্যথার মতো সমস্যার সম্মুখীন হন। এছাড়াও অনেক সময় ভিটামিন ডি, ক্যালশিয়াম, প্রোটিনের মতো প্রয়োজনীয় পুষ্টির অভাব থাকলেও হাড় দুর্বল হয়ে পড়ে। তখনও গাঁটে-গাঁটে ব্যথা, হাতে-পায়ে যন্ত্রণা হয়। তাই পুষ্টিকর খাবার খাওয়া জরুরি।

শরীরচর্চা ছাড়াও ডায়েটের গণ্ডগোলও কম বয়সে হাড়ের ক্ষয় ডেকে আনে। এমন বেশ কিছু খাবার রয়েছে যা খেলে আপনার হাড়ের স্বাস্থ্য দুর্বল হয়ে যেতে পারে।

এক্ষেত্রে কোন কোন ধরনের খাবার এড়িয়ে চলা উচিত তা একবার দেখে নেওয়া যাক।

ফেঞ্চ ফ্রাই, আলুর চিপসের মতো খাবার আপনার হাড়ের স্বাস্থ্য নষ্ট করে দিতে পারে। কারণ, এই ধরনের খাবারে মধ্যে অতিরিক্ত পরিমাণে সোডিয়াম রয়েছে, যা হাড়ের স্বাস্থ্যের জন্য ভাল নয়। অত্যধিক সোডিয়াম হাড়ের মধ্যে থাকা ক্যালশিয়ামকে দুর্বল করে দেয়। তাই এই ধরনের খাবার এড়িয়ে চলুন।

ডায়েট কোক-এর মতো  কার্ব‌োনেটেড ড্রিংক্সও আপনার হাড়কে দুর্বল করে দিতে পারে। এসব পানীয়তে এত বেশি পরিমাণে চিনি থাকে যে এটি ক্যালশিয়ামের উপর খারাপ প্রভাব ফেলে। এতে হাড়ের পাশাপাশি দাঁতের স্বাস্থ্যও ক্ষতিগ্রস্ত হয়। অনেকের আবার রয়েছে ঘন ঘন চা-কফি খাওয়ার অভ্যাস। এতেও হাড়ের ক্ষতি হয়। কারণ, চা-কফির মধ্যে ক্যাফেইন থাকে। এই ক্যাফেইন হাড়ের ঘনত্ব নষ্ট করে দেয়। তাই হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে ক্যাফেইন যুক্ত পানীয় থেকে দূরে থাকুন। এখানে আরও একটা ব্যাপার খুবই গুরুত্বপূর্ণ তা হল, মাংসপেশী ও মজবুত হাড় গঠনে প্রোটিন বিশেষ ভূমিকা পালন করে। কিন্তু অ্যানিমাল প্রোটিন এড়িয়ে যাওয়াই ভাল। মাছ, মাংস, ডিম যত বেশি খাবেন, আপনার হাড়ের সমস্যা বাড়বে। তাই এসব খাবার সীমিত পরিমাণে খাওয়াই ভাল। সঙ্গে চকোলেট, ক্যান্ডিস থেকে দূরে থাকুন। এসব খাবারে চিনির পরিমাণ বেশি থাকে। এমনকী ডেজার্ট‌ খেলেও আপনার হাড়ের সমস্যা বাড়তে পারে। তাই বাতের ব্যথা, হাড়ের ক্ষয় থেকে দূরে থাকতে এসব খাবার এড়িয়ে চলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 3 =