আজ উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্যানেল প্রকাশ

আজ বুধবার উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্যানেল প্রকাশ করা হবে। সূত্রে খবর, তালিকায় সাড়ে ১৩ হাজার চাকরিপ্রার্থীর নাম থাকতে পারে। আদালতের কাছে কাউন্সেলিংয়ের অনুমতি চাইবে স্কুল সার্ভিস কমিশন। অনুমতি দিলেই শুরু হবে স্কুল বাছাইয়ের কাউন্সেলিং। আদালতের তদারকিতেই উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ায় এগোচ্ছে এসএসসি। সে ক্ষত্রে পুজোর আগেই স্কুলে নতুন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ হতে পারেন বলে মনে করছেন বিকাশ ভবনের কর্তারা।

এখানে বলে রাখা শ্রেয়, এই ব্যাপারে নিয়োগ বিজ্ঞপ্তি বেরোয় ২০১৪ সালে। তা নিয়ে নানা জটিলতা ছিল। তবে এবার উচ্চ প্রাথমিকের প্যানেলেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের নম্বর, অ্যাকাডেমিক স্কোর এবং টেট-এ প্রাপ্ত নম্বরেরও উল্লেখ থাকবে। স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার জানান, ‘আদালতের অনুমতি অনুযায়ী, বুধবার মেধা তালিকা প্রকাশের এক সপ্তাহ পর, ৩০ অগস্ট পরবর্তী শুনানি। আদালত অনুমতি দিলেই আমরা কাউন্সেলিং শুরু করব।’

উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় ৯ বছরে অনেক জল গড়িয়েছে। ২০২০ সালে প্রথম দফায় উচ্চ প্রাথমিকের নিয়োগে প্যানেল প্রকাশ করে কমিশন। কিন্তু সেই প্যানেলে অনিয়ম ও অস্বচ্ছতা রয়েছে বলে জানিয়ে হাইকোর্ট তা খারিজ করে নতুন ভাবে নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেয়। দ্বিতীয় দফায় নিয়োগ প্রক্রিয়া ফের শুরু হয় ২০২১ সালে। হাইকোর্ট কমিশনকে মামলাকারীদের অভিযোগ নথিবদ্ধের নির্দেশ দিয়েছিল। চাকরিপ্রার্থীদের দ্বিতীয় বার ইন্টারভিউও নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − nine =