২ মাস বাদে উপাচার্য গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে

প্রায় ২ মাস পর উপাচার্য পাচ্ছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার রাজভবনের তরফে উপাচার্য নিয়োগ করা হয়। রাজভবন সূত্রে খবর, নতুন উপাচার্য হচ্ছেন রজত কিশোর দে। বাংলার অধ্যাপক এই রজত কিশোরবাবু। গত ২ মাস ধরে উপাচার্য না থাকার কারণে একের পর এক সমস্যার সম্মুখীন হয়েছেন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ও অধ্যাপকেরা। এবার সেই সব সমস্যার সমাধান হতে চলেছে, এমনটাই আশা শিক্ষামহলের। এদিকে বাংলা বিভাগের অধ্যাপক সৌরেন বন্দ্যোপাধ্যায়ের নাম ছিল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে। আচার্য তথা রাজ্যপাল সি ভি আনন্দ বোস চিঠি দিলে তার প্রত্যুত্তরে সৌরেন বন্দ্যোপাধ্যায় লিখেছিলেন, ‘আমার নাম উপাচার্য হিসেবে বেছে নেওয়ার জন্য ধন্যবাদ, তবে বর্তমানে আমি উপাচার্য পদের দায়িত্ব নেওয়ার অবস্থায় নেই।’

গত ১ জুন থেকে উপাচার্য ছিল না গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে। এদিকে প্রতিনিয়ত পঠন পাঠন থেকে শুরু করে সব ক্ষেত্রেই উপাচার্যের উপস্থিতি জরুরি। তাই অভিযোগ উঠছিল বারবার। এছাড়া মুখ্যমন্ত্রী উদ্বোধন করা সত্ত্বেও এই বিশ্ববিদ্যালয়ের একটি হস্টেল উপাচার্যের অভাবে খোলা হয়নি বলেও অভিযোগ উঠেছিল। অবশেষে সেই সমস্যারও সমাধান হতে চলেছে।

প্রসঙ্গত, গত জুন মাসে রাজ্যপাল কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করায় রাজ্যের শিক্ষা দফতরের সঙ্গে দ্বন্দ্ব বাড়ে। রাজ্য সরকারকে না জানিয়ে কেন অস্থায়ী উপাচার্য নিয়োগ করা হল, তা নিয়ে প্রশ্ন ওঠে। সেই সময় গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়েও উপাচার্য নিয়োগ করা হয়েছিল। তবে যাঁর নাম বেছে নেওয়া হয়েছিল, তিনি দায়িত্ব প্রত্যাখ্যান করেন।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + nineteen =