পঞ্চায়েত নির্বাচন নিয়ে আদালতে হলফনামা জমা দিলেন রাজ্য নির্বাচন কমিশনার

পঞ্চায়েত নির্বাচন ঘোষণা হওয়ার পর থেকে ভোট সংক্রান্ত একাধিক মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে। এর মধ্যে রয়েছে কেন্দ্রীয় বাহিনীর দাবি, ভোটগ্রহণের দফা বাড়নোর আর্জি সহ আরও নানা ইস্যু। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে হওয়া ভোট সংক্রান্ত মামলায় এবার হলফনামা জমা দিলেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। আদালত সূত্রে খবর, স্পর্শকাতর বুথ চিহ্নিত করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বলেও এদিনের এই হলফনামায় জানিয়েছেন তিনি। শুধু তাই নয়, অশান্তি ও হিংসার ঘটনা নিয়ন্ত্রণে যে কমিশন তৎপর সেই বিষয়ও উল্লেখ করা হয়েছে এই হলফনামা।

কমিশনের তরফে জানানো হয়েছে, অতীতের ঘটনা, বর্তমান পরিস্থিতি ও ভোটার সংখ্যার ওপর ভিত্তি করে স্পর্শকাতর বুথ চিহ্নিত করা হবে। এর আগে আদালতে প্রশ্ন উঠেছিল, কেন স্পর্শকাতর এলাকা চিহ্নিত করতে এত দেরি করছে কমিশন তা নিয়ে। হলফনামায় এও জানানো হয়, স্পর্শকাতর বুথ চিহ্নিত করতে নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসক, পুলিশ কমিশনার এবং পুলিশ সুপারদের।

এদিকে বুথে কড়া নজর রাখতে, পুলিশের কাছে কমিশনের তরফ থেকে সিসিটিভি ক্যামেরার লিঙ্কও চাওয়া হয়েছে। প্রয়োজনে সেই লিঙ্ক থেকেই ভোটগ্রহণের ফুটেজ দেখা হবে এবং তা রেকর্ড করা হবে বলেও জানানো হয়েছে কমিশনের তরফ থেকে। আদালতের নির্দেশ মতো সব ফুটেজ সংরক্ষণ করা হবে ও সেগুলো কমিশনের হেপাজতে রাখা হবে বলেও উল্লেখ করা হয়। জেলাশাসকদের সঙ্গে অশান্তি হিংসার ঘটনা নিয়ে বৈঠক হয়েছে বলেও জানানো হয় আদালতে।

এই প্রসঙ্গে এটাও বলা জরুরি যে, স্পর্শকাতর এলাকা চিহ্নিত করে আগেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। কিন্তু সেই প্রক্রিয়া শুরু হয়নি বলে জানিয়েছিল কমিশন। পরে শীর্ষ আদালতের নির্দেশের পর কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার কথা জানায় কমিশন। সঙ্গে ৮২২ কোম্পানি বাহিনী চাওয়া হয়েছে কেন্দ্রের কাছে। তবে এখনও পর্যন্ত ৩১৫ কোম্পানি বাহিনী এসেছে রাজ্যে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =