মেট্রো নির্মাণের জেরে ঘুম উড়েছে দুর্গা পিতুরি লেনের বাসিন্দাদের

এক নতুন সমস্যায় জেরবার বউবাজারের বাসিন্দারা। নির্মীয়মাণ নির্মাণকাজের জন্য ঘুম শিকেয় উঠেছে স্থানীয় বাসিন্দাদের। মেট্রোর কাজের জন্য জন্য হওয়া আওয়াজ ও কাঁপুনিতে তাঁদের ঘুম হচ্ছে না বলে জানিয়েছেন স্থানীয়রা।

এদিকে বউবাজারের মেট্রোর কাজের জন্য দুর্গাপিতুরি লেন ও পার্শ্ববর্তী এলাকার বাসিন্দাদের অধিকাংশ তাঁদের বসত বাড়ি ছেড়েছেন। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটিডের তরফ থেকে তাঁদের থাকার জন্য থাকার ব্যবস্থাও করেছে। কারণ, এই সংস্থাই ইস্ট ওয়েস্ট মেট্রো নির্মাণকাজের সঙ্গে যুক্ত। দুর্গাপিতুরি লেনের কয়েকটি বাড়িকে ‘নিরাপদ’ ঘোষণা করে স্থানীয় বাসিন্দাদের সেখানে থাকার অনুমতিও দেয়। সূত্রে খবর, মেট্রো ঘোষিত ‘নিরাপদ’ বাড়িতে সব মিলিয়ে ৪০ জন বসবাস করেন। এদিকে এই বাসিন্দারা ‘বউবাজার মাটি ও মানবকল্যাণ সমিতি’ নামে একটি সংগঠনও তৈরি করছেন। সেই সংগঠনের তরফে এই সমস্যা জানিয়ে চিঠিও পাঠিয়েছেন মেট্রোরেল কর্তৃপক্ষকে।

কলকাতা মেট্রোরেল কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টর ভিকে শ্রীবাস্তবকে লেখা চিঠিতে বলা হয়েছে, ‘দুর্গা পিতুরি লেনে ভূগর্ভস্থ ইভাক্যুয়েশন শ্যাফ্ট নির্মাণের জন্য যে বোরিং মেশিন ব্যবহার করা হচ্ছে, তার কারণে বিগত কয়েকদিন ধরে আমাদের এলাকায় প্রচণ্ড শব্দ ও কম্পন তৈরি করছে। এর ফলে সেখানে বসবাসকারী বাসিন্দা মূল প্রবীণ ও শিশুদের নিদ্রাহীন রাত কাটাতে হচ্ছে। আপনাদের কাছে আমাদের বিনীত অনুরোধ দয়া করে রাতে শব্দ ও কম্পনজনিত কোনও কাজ করবেন না।’ এদিকে সূত্রে খবর, মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে সেই চিঠি গৃহীতও হয়েছে।

অন্যদিকে মেট্রোরেলের এক আধিকারিক স্থানীয়দের এই সমস্যা প্রসঙ্গে বলেন, ‘বাসিন্দাদের চিঠি নিয়ে আমরা দ্রুত একটি বৈঠক করব। তাঁদের কোনও সমস্যা হোক, সেটা আমরা চাই না। একই সঙ্গে কাজও শেষ করতে হবে। এমনিতেই এক প্রকল্পের কাজে অনেকটা দেরি হয়ে গিয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 4 =