আরজি কর কাণ্ডে কলকাতা পুলিশের অতি সক্রিয়তা নিয়ে মুখ খুললেন কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি

আরজি করের ঘটনায় ডিসি সেন্ট্রাল ইন্দিরা মুখোপাধ্যায় সংবাদমাধ্যমের নানা প্রশ্নের উত্তর দিতে এবং ঘটনাস্থলের ছবি তুলে ধরে ব্যাখ্যাও দিতে দেখা গেছে। একটি ঘটনায় যখন কেন্দ্রীয় সংস্থা এদিকে‘সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন’ বা সিবিআই এই ঘটনার তদন্ত করছে।  এই ঘটনার তদন্তভার আদৌ কলকাতা পুলিশের হাতে নেই।  এরপরও কেন বারবার কথা বলছে কলকাতা পুলিশ তা নিয়ে প্রশ্ন তুলে দিলেন কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি দেবাশিস কর গুপ্ত। সঙ্গে আশঙ্কা প্রকাশ করে এও জানান, কলকাতা পুলিশের এমন পদক্ষেপে  তদন্ত ব্যাহত হতে পারে।

অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জানিয়েছেন, আরজি করের ঘটনাটি তদন্তের পর্যায়ে রয়েছে। তদন্ত করছে সিবিআই। শীর্ষ আদালতের নির্দেশে ও পর্যবেক্ষণে তদন্ত হচ্ছে। এই পর্যায়ে প্রথম যারা তদন্ত করছিল, তাদের বলা হয় ‘ফাংটাস অফিসিও’। অর্থাৎ তদন্তভার সিবিআই-এর হাতে তুলে দেওয়ার পর কলকাতা পুলিশ এখন ‘ফাংটাস অফিসিও’, যাদের তদন্তের মেয়াদ ফুরিয়ে গিয়েছে।

এক্ষেত্রে হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি দেবাশিস কর গুপ্তর বক্তব্য, ‘এভরি লিকেজ ইজ আ লস ফর দ্য ইনভেস্টিগেশন টু অ্যারাইভ অ্যাট এ কারেক্ট অ্যান্ড পারফেক্ট কনক্লুসন।’ অর্থাৎ, তদন্তে কোনও ছিদ্র থাকলে, সঠিক কিনারায় পৌঁছতে বাধা আসে।

অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতির বক্তব্য, ‘কোনও তথ্য প্রমাণ গোপন করা হবে, কোনটা তদন্তের কাজে লাগবে, সেটা এই মুহূর্তে সিবিআই জানে।’ তাঁর প্রশ্ন, ‘পুলিশ এভাবে এমন কিছু সামনে আনছে না তো যা সিবিআই হয়ত গোপন রেখে তদন্ত করছে। সে ক্ষেত্রে তদন্তে ওই লিকেজ বা ছিদ্র হওয়ার সম্ভাবনা থাকবে।’ এ ব্যাপারে যদি মনে করে, তাহলে শীর্ষ আদালত সতর্ক করতে পারে বলে জানান অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + 7 =