বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

উত্তরের জেলাগুলোতে চলছে ভারী বৃষ্টি। আর তাতে বানভাসি অবস্থায় উত্তরবঙ্গ। এদিকে ঠিক উল্টো ছবি দক্ষিণে। হচ্ছে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। সঙ্গে রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তিও। এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মৌসুমি অক্ষরেখা বর্তমানে গয়া থেকে শ্রীনিকেতনের উপর দিয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অক্ষরেখা আগামী দু’দিনে আরও নীচের দিকে নেমে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হবে। ফলে শনি ও রবিবার দক্ষিণবঙ্গ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে, এমন পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের। তবে হালকা থেকে মাঝারি এই বৃষ্টি হবে সব জেলাতেই। সঙ্গে মেঘলা থাকবে আকাশ। থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও। শনি ও রবিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় জারি করা হয়েছে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস।

শুক্রবার কলকাতা শহরে সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি বেশি। এদিকে বৃহস্পতিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৪ থেকে ৮৮ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৯ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে উত্তরবঙ্গে শুক্রবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়। শনিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ির এই ৫ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। কলকাতায় মেঘলা আকাশ কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা, ভারী বৃষ্টির সম্ভাবনা কম কলকাতায়। তাপমাত্রা খুব একটা না বাড়লেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 2 =