নিম্নচাপের জেরে মঙ্গলবারই প্রবল বৃষ্টি কলকাতা সহ দক্ষিণবঙ্গে

বঙ্গোপসাগরে সোমবার যে নিম্নচাপ অক্ষরেখাটি অবস্থান করছিল বা সুস্পষ্ট ছিল সেই নিম্নচাপ মঙ্গলবার রাতের মধ্যেই পশ্চিমবঙ্গে প্রবেশ করবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে এও জানানো হয়েছে, এই নিম্নচাপ এবার গতি বাড়িয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে ৷ দিঘা থেকে ৪৩০ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থান করছে নিম্নচাপটি ৷ মঙ্গলবারই তা বাংলাদেশের ভূভাগে প্রবেশ করবে বাংলাদেশের কেপুপাড়া দিয়ে ৷ এরপর রাতের মধ্যেই পশ্চিমবঙ্গে প্রবেশ করবে নিম্নচাপটি ৷ এরফলেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে ৷

একইসঙ্গে মৌসুমি অক্ষরেখা ও নিম্নচাপের জেরে ৩ অগাস্ট পর্যন্ত সমুদ্র থাকবে উত্তাল ৷ ফলে মৎসজীবীদের নিষেধ করা হয়েছে সমুদ্রে যেতে। এরফলে বাংলার উপকূলের ঘণ্টায় সর্বাধিক বাতাস ৪৫ কিমি বেগে বইতে পারে।

আলিপুর আবহওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, মঙ্গলবার রাত থেকেই বাড়বে দুর্যোগ। ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা। সর্বাধিক বৃষ্টিপাত হতে পারে ২০০ মিলি ৷ কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া,মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়ায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে ৷ বুধবারেও বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায়।

এদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৭ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টির পরিমাণ ১১.৩ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × five =