অসহ্য গরম থেকে এখনই মুক্তি নেই দক্ষিণবঙ্গের

অসহ্য ভ্যাপসা গরম থেকে মুক্তি যেন মিলছেই না কলকাতা সহ দক্ষিণবঙ্গবাসীর। এদিকে ঠিক উল্টো ছবি উত্তরবঙ্গে। ভারী বর্ষণে বিপর্যস্ত উত্তরবঙ্গের বেশির ভাগ জেলা।  তবে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বুধবার শহর কলকাতায় দিনের বিভিন্ন সময়ে একাধিকবার ইতঃস্তত বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

এদিকে অ্যাকুওয়েদারের ওয়েদার আপডেট অনুযায়ি  কলকাতায় বুধবারে সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করেছে ৩৩ ডিগ্রি  সেলসিয়াসের আশেপাশে। সঙ্গে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ প্রায় ৮৩ শতাংশ। ফলে ফের একবার ফিল লাইক তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি অনুভূত হবে। সঙ্গে এও জানানো হয়েছে, কলকাতার সর্বোচ্চ ফিল লাইক তাপমাত্রা হতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্তও।

পাশাপাশি আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ট্রপোস্ফিয়ার স্তরে উত্তর প্রদেশের মধ্য অংশের মধ্যে দিয়ে বিস্তৃত রয়েছে সাইক্লোনিক সার্কুলেশন।    অন্ধ্রপ্রদেশের কাছাকাছি বঙ্গোপসাগরের ওপরেও বিস্তৃত রয়েছে আরও একটি সাইক্লোনিক সার্কুলেশেন। অন্যদিকে গুজরাতের ওপর ট্রপোস্ফিয়ার লেভেলে অস্তিত্ব রয়েছে আরও একটি সাইক্লোনিক সার্কুলেশেনের।

ফলে গত দুদিনের তুলনায় এই সপ্তাহের বাকি দিনগুলিতে বাড়বে বৃষ্টির পরিমাণ। তবে দক্ষিণবঙ্গে যে বৃষ্টি হবে তাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনাই বেশি। লাগাতার বা একটানা বর্ষাকালের বৃষ্টির দেখা এখনই মিলবে না। এদিকে উত্তরবঙ্গের এখনও মুক্তি নেই লাগাতার বৃষ্টি থেকে। ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে।  আইএমডি অর্থাৎ মৌসম ভবনের ওয়েদার আপডেট অনুসারে, আগামী ৫ দিন এই পরিস্থিতিও বজায় থাকবে৷

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =