রামনবমী অশান্তি মামলায় এনআইএর কাছে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

রামনবমী নিয়ে এনআইএ-র কাছে রিপোর্ট চাইল হাইকোর্ট। পাশাপাশি এও নির্দেশ দেওয়া হয় আগামী শুক্রবারের মধ্যে এই রিপোর্ট জমা দিতে হবে এনআইএ-কে। প্রসঙ্গত, রামনবমীতে অশান্তির অভিযোগ উঠেছিল এ রাজ্যের শিবপুর, রিষড়া ও ডালখোলায়। তা নিয়ে মামলা দায়ের হয় হাইকোর্টে। এরপর আদালত তদন্তভার দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি বা এনআইএ-এর  হাতে। সেই মামলার জল গড়ায়  সুপ্রিম কোর্ট পর্যন্ত। সোমবার তার শুনানি ছিল দেশের সর্বোচ্চ আদালতে। এদিকে শিবপুর, রিষড়া ও ডালখোলায় অশান্তির ঘটনায় পাঁচটি এফআইআর দায়ের করেছিল এনআইএ। সোমবার আদালত জানতে চায়, রামনবমীর অশান্তি নিয়ে দায়ের পাঁচটি এফআইআর-এর বিবরণ একই কি না। এরপরই তা বিশ্লেষণ করে রিপোর্ট জমা দিতে বলা হয় এনআইএ- কে।

এখানে বলে রাখা শ্রেয়, রামনবমী অশান্তি মামলার শুনানি চলাকালীন এদিন রাজ্য পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে শীর্ষ আদালতে। গত এপ্রিলে কলকাতা হাইকোর্টে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। তখন কোর্টের পর্যবেক্ষণ ছিল, অশান্তিতে বিস্ফোরক ব্যবহার হয়েছে। এরই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর আইনজীবীর প্রশ্ন তোলেন, এরপরও কেন রাজ্য পুলিশ বিস্ফোরক আইনে কোনও মামলা রুজু করল না তা নিয়ে।

প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এনআইএ তদন্তের যে নির্দেশ দেয়, তাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশের আর্জি তাদের। রাজ্যের বক্তব্য ছিল, বিস্ফোরক ব্যবহার হয়েছে ধরে নিয়ে হাইকোর্ট এনআইএ তদন্তের নির্দেশ দেয়। আদালত সূত্রে খবর, প্রধান বিচারপতির বেঞ্চে শুক্রবার ফের এই মামলার শুনানি ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 20 =