মদের দাম নিয়ে বড় পদক্ষেপ তামিলনাড়ু সরকারের

সাম্প্রতিক সময় মদ নিয়ে একাধিক বড় পদক্ষেপ নিল বিভিন্ন রাজ্য। তামিলনাড়ু, কর্নাটক ও অসমের মত রাজ্যগুলি তাদের রাজস্বে বৃদ্ধি করার জন্য মদের দামে ব্যাপক বৃদ্ধি করেছে। এরই পাশাপাশি পরিবেশ রক্ষায় কাঁচের বোতলের পরিবর্তে টেট্রা প্যাকেও মদ বিক্রির চিন্তা ভাবনা চলছে। তবে এরই মধ্যে সুখবর রয়েছে দক্ষিণ ভারতের সুরাপ্রেমীদের জন্য।কড়া নির্দেশিকা জারি করে জানানো হয়েছে এখন আর মদের জন্য এমআরপি এর বেশি দাম নেওয়া যাবে না।এরপরও বেশি দাম নেওয়া হয়, তাহলে সরকারের পক্ষ থেকে কঠিন ব্যবস্থা নেওয়া হবে। কারণ, ভারতে মদের ব্যাপক চাহিদা থাকার কারণে এমআরপি এর থেকে বেশি টাকায় মদ বিক্রি করা হয়ে থাকে। যা আইনত শাস্তি সাপেক্ষ অপরাধ।

সূত্রে খবর, তামিলনাড়ু স্টেট মার্কেটিং কর্পোরেশন তার কর্মীদের একটি কথিত সতর্কতা জারি করেছে যে তারা গ্রাহকদের কাছ থেকে অ্যালকোহলযুক্ত পানীয়ের জন্য সর্বোচ্চ রিটেল মূল্য (এমআরপি) এর থেকে বেশি দামে মদ বিক্রি করতে পারবে না। এমন কিছু করা হলে সাসপেনশন এবং অন্য শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। কারণ, অতিরিক্ত টাকা নেওয়ার বিষয়টি গ্রাহকদের কাছ থেকে দীর্ঘদিন ধরে একটি অভিযোগ ছিল। এরপরই তামিলনাড়ু স্টেট মার্কেটিং কর্পোরেশন-এর ব্যবস্থাপনা পরিচালক, এস ভিসাগন, সমস্ত সিনিয়র আঞ্চলিক ব্যবস্থাপকদের কাছে একটি সার্কুলার পাঠান। তিনি এতে এমআরপি লঙ্ঘনের অভিযোগ পেলে সুপারভাইজার এবং সেলসম্যানদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

এখানে আরও একটা তথ্য দিয়ে রাখা শ্রেয়, তামিলনাড়ু স্টেট মার্কেটিং কর্পোরেশন সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত ১০ মাসে ওভারচার্জিংয়ের জন্য ৫.৫ কোটি টাকা জরিমানা সংগ্রহ করেছে। এই প্রসঙ্গে তামিলনাড়ু স্টেট মার্কেটিং কর্পোরেশন এর শ্রমিক ইউনিয়নগুলিকে মন্ত্রী মুথুসামি আশ্বস্ত করেছেন যে খুচরা আউটলেটগুলির জন্য ভাড়া এবং বিদ্যুতের চার্জ বৃদ্ধি সহ তাদের অভিযোগ এবং ন্যায্য দাবিগুলি সমাধান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × four =