পাকিস্তানে ভয়াবহ রেল দুর্ঘটনা, মৃত ২০ আহত ৮০

পাকিস্তানের শাহজাদপুর ও নবাবশাহের মধ্যে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। এই দুর্ঘটনায় হাজারা এক্সপ্রেসের অন্তত ১০ টি বগি লাইনচ্যুত হয় বলে পাকিস্তান প্রশাসন সূত্রে খবর। জায়গাটি করাচি শহর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে। এই দুর্ঘটনায় এখনও পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে। ৮০ জনের বেশি আহত হন। মৃত ও আহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে স্থানীয় প্রশাসন।

এদিকে সূত্রে খবর, ট্রেনটি করাচি থেকে পঞ্জাব যাওয়ার সময় রবিবার নবাবশাহের সরহরি রেলওয়ে স্টেশনের কাছে হাজারা এক্সপ্রেসের কয়েকটি বগি লাইনচ্যুত হয়। এই ঘটনায় প্রাণ যায় ২০ জনের। ৮০-রও বেশি মানুষ আহত হন। পাশাপাশি এও জানানো হয়েছে, ট্রেনটিতে মোট ১৭টি বগি ছিল। বাতানুকূল কামরায় ছিলেন ৭২ জন। আর অন্যান্য কামরাগুলিতে ছিলেন প্রায়  ৯৫০ জন যাত্রী। ফলে এই রেলের বগি লাইনচ্যুত হওয়ার ঘটনায় বাড়তে পারে প্রাণহানির সংখ্যা। এদিকে যাঁরা আহত হয়েছেন তাঁদের চিকিৎসার জন্য  দ্রুত নিয়ে যাওয়া হয় নবাবশাহ পিপলস মেডিক্যাল হাসপাতালে। সেখানেই চলছে আহতদের চিকিৎসা।

পাক রেলওয়ের ডিভিশনাল সুপারিন্টেন্ড্যান্ট সুক্কুর মাহমুদুর রহমান জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত কামরাগুলি থেকে হতাহতদের উদ্ধার করার কাজ চলছে। আহতদের অধিকাংশকে নবাবশাহর পিপলস মেডিক্যাল হসপিটালে ভর্তি করা হয়েছে। রোহরির লোকো শেড থেকে একটি উদ্ধারকারী ট্রেন পাঠানো হয়েছে ঘটনাস্থলের উদ্দেশে। তিনি আরও জানান, এই দুর্ঘটনার জন্য ওই শাকার আপ লাইনে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। বেনজিরাবাদ পুলিশের ডিআইজি ইওনিয় চান্দিও জানান, লাইনচ্যুত ১০টি বগির মধ্যে ৯টি থেকেই হতাহতদের উদ্ধারের কাজ সম্পূর্ণ হয়েছে। বাকি কামরা থেকে হতাহতদের উদ্ধার করতে ভারী যন্ত্রপাতি লাগবে।

তবে এদিনের এই রেল দুর্ঘটনা ঠিক কেন ঘটেছে সে ব্যাপারে পদুর্ঘটনাাকিস্তান রেলের তরফ থেকে বা প্রশাসন সূত্রে আপাতত কিছুই জানানো হয়নি। ঘটনা সম্পর্কে কিছু বলতেও পারেননি পাকিস্তান রেলের কর্তারা। তবে পাকিস্তানের রেল ও বিমান পরিবহণমন্ত্রী খাজা সাদ রফিক লাহোরে সংবাদ মাধ্যমকে জানান, ঘটনাস্থলে ত্রাণ ও উদ্ধার কাজ চলছে। ২০ জনের মৃত্যু ও আরও অনেকের আহত হওয়ার খবর তিনি পেয়েছেন। এই দুর্ঘটনাকে দুঃখজনক বলেও বর্ণনা করেন তিনি। একইসঙ্গে ঘটনার তদন্তের আশ্বাসও দেন। ট্রেন দুর্ঘটনায় মৃতদের প্রতি শোক প্রকাশ করেছেন পাকিস্তানের সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ। এছাড়াও তিনি নবাব আলি শাহ জেলা প্রশাসনকে আহতদের দ্রুত চিকিৎসা সহায়তা দেওয়ার নির্দেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + eighteen =