কাজের সময়ে পরিবর্তন হতে চলেছে ব্যাঙ্কে, বন্ধ থাকবে শনি ও রবিবার

কাজের সময় সূচিতে পরিবর্তন আসতে চলেছে ব্যাঙ্কে। আপাতত যা সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাতে সমস্ত ভারতীয় ব্যাঙ্কে সব শনিবার ছুটি থাকবে।এত দিন এই সব ব্যাঙ্কে মাসে ২টি শনিবার ছুটি থাকত।এখন তার পরিবর্তে প্রত্যেক শনিবার ছুটি থাকবে। যার ফলে মাসে মোট ৮ দিন ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা। তবে এই সপ্তাহান্তের টানা ছুটিতে সমস্যায় পড়তে পারেন সাধারণ মানুষ।

ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়নগুলির দ্বারা সমস্ত শনিবারকে ব্যাঙ্ক ছুটি হিসাবে ঘোষণা করার দাবিটি ২৮ জুলাই ২০২৩ তারিখের বৈঠকে ভারতের ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন গৃহীত হয়েছে বলে জানা গিয়েছে। এখন, ভারতীয় ব্যাঙ্কগুলির ব্যবস্থাপনার প্রতিনিধি সংস্থাটি তার অনুমোদনের জন্য অর্থ মন্ত্রকের কাছে আবেদনটি পাঠানো হয়েছে। এই আবেদন যদি কেন্দ্রীয় অর্থ মন্ত্রকও এটি অনুমোদন করে তবে ব্যাঙ্কগুলি সপ্তাহে মাত্র পাঁচ দিন চালু থাকবে এবং কর্মচারীদের প্রথম এবং তৃতীয় শনিবার কাজ করতে হবে না।তবে ব্যাঙ্কের শাখাগুলিতে দৈনিক কাজের সময় ৪৫ মিনিট পর্যন্ত বাড়ানো যেতে পারে। ব্যাঙ্ক সংগঠন নিশ্চিত যে তাদের প্রস্তাব অর্থ মন্ত্রকের পক্ষ থেকে নিশ্চিত অনুমোদন পাবে।

ব্যাঙ্কগুলির জন্য পাঁচ দিনের কর্ম সপ্তাহ সম্পর্কিত অতীতে বেশ কয়েক দফা বৈঠক হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও উল্লেখযোগ্য ফলাফল আসেনি। এবার অর্থমন্ত্রণালয় ব্যাঙ্ক ইউনিয়নের দাবি মেনে নেবে কি না সেটাই দেখার বিষয়। এআইবিএ আরও উল্লেখ করেছে, সকাল ১০ টা থেকে এবং সাড়ে ৪টে পর্যন্ত নগদ লেনদেনের কাজ করা হবে। অর্থাৎ সেখানে প্রতিদিন ৪০ মিনিট বাড়ানো যেতে পারে।

এখানে বলে রাখা শ্রেয়, দীর্ঘদিন ধরে ব্যাঙ্ক কর্মচারীরা সপ্তাহে পাঁচ দিন ব্যাঙ্কিংয়ের দাবি তুলে আসছেন। সম্ভবত এবার তাঁদের এই দাবি মেনে নেওয়া হবে।যদিও সরকারি ভাবে বিষয়টি নিয়ে এখনও কিছু জানানো হয়নি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + ten =