মন্ত্রিসভার বৈঠক বিধানসভায় নয়, হবে নবান্নেই নয়া নির্দেশিকা জারি নবান্নের

গত ১৭ জুলাই নবান্নের পক্ষ থেকে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছিল রাজ্য মন্ত্রিসভার বৈঠক হবে বিধানসভায়। এই নির্দেশিকা জারির কয়েক দিনের মাথায় তা বদল করল নবান্ন। নবান্ন সূত্রে খবর, ২৪ শে জুলাই থেকে রাজ্য বিধানসভার অধিবেশন শুরু হতে পারে এই কথা মাথায় রেখেই বিধানসভায় রাজ্য মন্ত্রিসভার বৈঠক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু রাজভবনের পক্ষ থেকে বিধানসভার অধিবেশন শুরু করার সম্মতির সবুজ সংকেত আসেনি। এদিকে সূত্রের খবর, এত কম দিনের নোটিসে বিধানসভার অধিবেশন কেন ডাকা হচ্ছে সেই সম্পর্কে বিশদ জানতে চান রাজ্যপাল সিভি আনন্দ বোস। মনে করা হচ্ছে সেই কারণেই এখনও পর্যন্ত রাজভবনের পক্ষ থেকে সবুজ সংকেত যায়নি রাজ্য বিধানসভায়। আর সেই কারণেই রাজ্য বিধানসভার পরিবর্তে নবান্নেই আগামী সোমবারের রাজ্য মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হল।

এদিকে নবান্ন সূত্রে খবর, মন্ত্রিসভার বৈঠকের সময়সীমা পরিবর্তন করতে চায় না নবান্নের শীর্ষ মহল। সেই কারণেই স্থান বদল করে নবান্নেই ফের রাজ্য মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই ঘটনায় এটা স্পষ্ট যে রাজ্য – রাজ্যপাল সংঘাত আরও বাড়ল। যদিও এই প্রসঙ্গ নিয়ে নবান্ন ও রাজভবন উভয়ের পক্ষ থেকেই কোন প্রতিক্রিয়া মেলেনি।

সম্প্রতি রাজভবনের সঙ্গে সংঘাত বেড়েছিল রাজ্যের রাজ্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে। যদিও পরবর্তী ক্ষেত্রে রাজ্যের দাবি মেনে রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে রাজীব সিনহা-কে নিয়োগ পত্র দেন রাজ্যপাল। সূত্রের খবর বিধানসভার অধিবেশন শুরু নিয়ে পরিষদীয় মন্ত্রী থেকে জানতে চাইতে পারেন রাজ্যপাল। বর্তমানে রাজ্যপাল কেরালায় রয়েছেন। শুক্রবার ফিরতে পারেন কলকাতায়। সেক্ষেত্রে শুক্রবার ফিরেই পরিষদীয় মন্ত্রীর সঙ্গে আলোচনা হতে পারে রাজ্যপাল সিভি আনন্দ বোসের বলে মনে করা হচ্ছে। এদিকে রাজভবন সূত্রে খবর, বিধানসভার অধিবেশন শুরু করা নিয়ে রাজ্যপাল মুখ্য সচিব বা পরিষদীয় মন্ত্রীর থেকে গোটা বিষয়টি সম্পর্কে জানতে চাইতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × five =