অ্যান্ড্রয়েড ব্যবহার নিয়ে সতর্ক করল কেন্দ্রীয় সরকার

অ্যান্ড্রয়েড ব্যবহার নিয়ে সতর্ক করল ভারত সরকারের ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন)। ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমের তরফ থেকে জানানো হয়েছে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বেশ কিছু ভার্সানের রক্ষাকবচ দুর্বল। যার ফলে হ্যাকাররা গুরুত্বপূর্ণ তথ্য, ছবি হাতিয়ে নিতে পারে।

সিইআরটি-ইন-এর তরফ থেকে পাশাপাশি এও জানানো হয়েছে যে, ফ্রেমওয়ার্ক, সিস্টেম, গুগল প্লে সিস্টেম আপডেট, কার্নেল, কার্নেল এলটিএস, আর্ম কম্পোনেন্টস, মিডিয়াটেক কম্পোনেন্টস, কোয়ালকম কম্পোনেন্টস, এবং কোয়ালকম ক্লোজড সোর্স কম্পোনেন্টস সহ অ্যান্ড্রয়েড সিস্টেমের বিভিন্ন উপাদানের মধ্যে এই দুর্বল দিকগুলো খুঁজে পাওয়া গেছে।

এর ফলে কারও ব্যক্তিগত তথ্য, লগ ইন তথ্য, আর্থিক তথ্য, মেসেজেস, কন্ট্যাকস চলে যেতে পারে হ্যাকারদের হাতে। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে হ্যাকাররা, চুরি করে নিতে পারে দরকারি, গোপন তথ্য, ভাইরাস ছড়িয়ে দিতে পারে এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিতে পারে।

এর পাশাপাশি ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমের তরফ থেকে একটি তালিকাও দেওযা হয়েছে যেখানে কোন অ্যান্ড্রয়েডের ভার্সানগুলি ঝুঁকির মুখে তাও জানানো হয়েছে। এই তালিকায় রয়েছে,

অ্যান্ড্রয়েড ১২

অ্যান্ড্রয়েড ১২ এল

অ্যান্ড্রয়েড ১৩

অ্যান্ড্রয়েড ১৪

সঙ্গে এও বলা হয়েছে, এই ভার্সানগুলির যে কোনও একটি যদি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে ব্যবহার করেন তাহলে এক্ষুনি সতর্ক হোন। সুরক্ষাজনিত পদক্ষেপ নিন যত দ্রুত সম্ভব।

পাশাপাশি সতর্কতা মূলক পদক্ষেপ বলতে ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম-এর তরফ থেকে পরামর্শ,  সন্দেহজনক অ্যাপ থেকে সাবধান থাকুন। গুগল প্লে স্টোরের মতো বিশ্বাসী উৎস থেকেই অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করুন। অ্যাপগুলি অনুমতি দেওয়ার সময় সতর্ক হোন। যে কোনও অ্যাপ কাজ করতে আপনার কাছে ফোন বা ট্যাবলেটের নানাবিধ বিষয় ব্যবহার করার অনুমতি চাইবে। যে অনুমতি না দিলেই নয় তার বেশি দেবেন না। আপনার অনলাইন অ্যাকাউন্টগুলির (ফেসবুক-ইনস্টাগ্রাম) সুরক্ষা বাড়ায় টু ফ্যাক্টর অথেন্টিকেশন কোড। এই পদ্ধতি ব্যবহার করলে হ্যাকারদের পক্ষে আপনার লগ ইন তথ্য চুরি করা মুশকিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + seven =