মিনাখাঁর শাসকদলের প্রার্থী জালিয়াতি করেছেন মনোনয়ন জমার সময়, আদালতে জানাতে চলেছে নির্বাচন কমিশন

মিনাখাঁর শাসকদলের প্রার্থী জালিয়াতি করেই সৌদি আরবে বসে মনোনয়ন দিয়েছেন, এবার কলকাতা হাইকোর্টে সেই তথ্যই জানাতে চলেছে নির্বাচন কমিশন, এমনটাই সূত্রে খবর।

প্রসঙ্গত, মিনাখাঁর শাসক দলের প্রার্থী সৌদি আরব থেকে কীভাবে মনোনয়ন দিলেন, প্রশ্ন তুলে মামলা করা হয়। সেই মামলায় আদালতের কাছে জবাব তলব করে আদালত। উত্তরে এবার একথাই জানাতে চলেছে কমিশন। মনোনয়নে প্রস্তাবককে দিয়ে পাঠানো বিধি সম্মত হলেও, হলফনামায় সই প্রার্থীকে করতে হয়। দেখা যাচ্ছে, ক্ষেত্রে এই সই ১০ জুন করা হয়েছিল। সেটা কীভাবে সম্ভব এই নিয়েই উঠেছে প্রশ্ন। কারণ ওই প্রার্থী ৪ জুন হজ করতে সৌদি আরব চলে গিয়েছিলেন। ওই প্রার্থীর মনোনয়ন খারিজ হওয়ার সম্ভবনা প্রবল।

প্রসঙ্গত, মিনাখাঁয় শাসকদলের প্রার্থী হয়েছেন মহারুদ্দিন গাজি। তাঁর বিরুদ্ধে সৌদি আরবে বসে মনোনয়ন জমা দেওয়ার অভিযোগ ওঠে। রাজ্যের পাশে এই মামলায় পার্টি হয় ‘ইউনিয়ন অফ ইন্ডিয়া’। আদালতে মামলাকারীর আইনজীবীর তরফে জানানো, আসলে মনোনয়ন জমা দেওয়ার সময়ে কেউ অসম্মতি জানাননি। সেই কারণে মনোনয়নপত্র জমা দিতে কোনও অসুবিধাও হয়নি। এই প্রসঙ্গে  ‘ইউনিয়ন অফ ইন্ডিয়া’র আইনজীবী বিল্বদল ভট্টাচার্য আদালতে উল্লেখ করেন, পঞ্চায়েত নির্বাচনের আইন অনুযায়ী, রিটার্নিং অফিসারের সামনে এসে প্রার্থীকে লিখিত দিতে হয়, যে মনোনয়নপত্রে সই করেছেন। কিন্তু এক্ষেত্রে তা হয়নি।

এদিকে মামলকারীর তরফেও সওয়াল করা হয়, এই মনোনয়ন অবৈধ। কারণ পঞ্চায়েত রিটার্নিং অফিসারের সামনে প্রার্থীকে সই করে লিখিত দিতে হয়। এক্ষেত্রে তা হয়নি। এরপরই বিচারপতি অমৃতা সিনহা রাজ্য নির্বাচন কমিশনকে গোটা বিষয়টি খতিয়ে দেখে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেন। এবার সেই রিপোর্টেই জালিয়াতির বিষয়টি উল্লেখ করতে চলেছে কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + 4 =