দক্ষিণবঙ্গে আরও ২৪ ঘণ্টা ভারী বৃষ্টি, উত্তরবঙ্গে জারি কমলা সতর্কতা

দক্ষিণবঙ্গে আরও ২৪ ঘণ্টা ভারী বৃষ্টির পূর্বাভাস শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে, বাড়বে তাপমাত্রা। দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার ভারী থেকে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে সব রাজ্যের অন্যান্য জেলাতেও। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গের  প্রায় সব জেলাতেই। দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় ছয় জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। মুর্শিদাবাদ, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বাঁকুড়া এবং পূর্ব মেদিনীপুর জেলায় জারি হয়েছে এই সতর্কতা।

এদিকে উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হল আলিপুর আবহাওয়া দপ্তর থেকে। সঙ্গে এও জানানো হয়েছে পাহাড়ে ধস নামার আশঙ্কা রয়েছে। নিচু এলাকায় রয়েছে বন্যা পরিস্থিতির আশঙ্কা। শুক্রবার বৃষ্টির পরিমাণ কমলেও শনিবার থেকে আবারও প্রবল বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের জেলাগুলিতে।

পাশাপাশি বৃহস্পতিবার উত্তরবঙ্গের তিন জেলায় অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়। জানানো হয়েছে কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। দার্জিলিং, কালিম্পং, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হতে। প্রায় ১০০ মিলিমিটার পর্যন্ত। শুক্রবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে উত্তরবঙ্গে শুধুমাত্র ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে কোচবিহার এবং আলিপুরদুয়ার এই দুই জেলাতে। শনিবার ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার জেলাতে। কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে। রবিবার ২ জুলাই উত্তরবঙ্গের কিছু জেলায় অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা জারি। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলাতে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা। ভারী বৃষ্টির কমলা সতর্কতা রয়েছে দার্জিলিং এবং কালিম্পং-এ। প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের পার্বত্য এলাকা দার্জিলিং ও কালিম্পং এর বেশ কিছু এলাকায় ল্যান্ড স্লাইড বা ভূমিধসের সম্ভাবনা রয়েছে। জলস্তর বাড়বে তিস্তা, তোর্সা, জলঢাকা, সংকোষের মতো উত্তরবঙ্গের নদীগুলিতে। উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হতে পারে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − ten =