কুণালের দ্রুত শুনানির আর্জির মান্যতা দিল না হাইকোর্ট

কুণাল ঘোষ সারদা মামলার অন্যতম অভিযুক্ত। জামিনে ছাড়া পেলেও বিদেশ যাত্রার ক্ষেত্রে কিছু বিধি-নিষেধ রয়েছে। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরসঙ্গী হয়ে স্পেনে যাওয়ার আবেদন নিয়েই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হতে দেখা যায় তাঁকে। বৃহস্পতিবার সেই মামলার শুনানি হলেও অনুমতি দেওয়া হবে কি না, তা নিয়ে কোনও নির্দেশ দেয়নি আদালত। সিবিআই বিষয়টা বিবেচনা করার জন্য সময় চেয়ে নেয় আদালতের কাছে। এদিকে এই মামলার শুনানিতে দেরী করতে রাজি নন কুণাল। দ্রুত শুনানির আবেদন জানিয়ে ফের আদালতের দ্বারস্থ হন তিনি। তবে সেই আর্জি মানতে নারাজ হাইকোর্ট।

বিচারপতি জয়মাল্য বাগচী ও বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চে মামলাটি উঠেছিল বৃহস্পতিবার। কুণাল ঘোষ জানান, মুখ্যমন্ত্রী বাণিজ্য সম্মেলন উপলক্ষে যখন স্পেনে যাবেন, তখন তিনিও যেতে চান সঙ্গে। জামিনের শর্ত মেনেই আদালতের অনুমতি নিতে যান তিনি। কিন্তু কুণালের বিদেশ যাত্রায় আপত্তি জানায় কেন্দ্রীয় সংস্থা সিবিআই। এদিকে সিবিআইয়ের কাছে আদালত জানতে চায় কেন এই আপত্তি তা নিয়েও। এরপরই আদালতের কাছে সময় চেয়ে নেয় কেন্দ্রীয় সংস্থা। এই প্রসঙ্গেই আগামী ৬ সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন ধার্যও করা হয়।

এদিকে কুণালের দাবি শুনানি এগিয়ে আনা হোক। নাহলে দেরী হয়ে যাবে। শুক্রবার মামলাটি উঠলে কুণাল ঘোষের আইনজীবী জানান ৫ সেপ্টেম্বরের শুনানি হলে ভাল হয়, নাহলে ভিসা পেতে সমস্যা হবে। বিচারপতি জয়মাল্য বাগচি বলেন, ‘এটা কোনও জীবন সঙ্কটের বিষয় নয়।’ ৫ সেপ্টেম্বরেই শুনানির দিন ধার্য করা হয়েছে। সুতরাং কুণাল ঘোষের বিদেশ যাত্রা নিয়ে অনিশ্চয়তার কালো মেঘ এখনও থেকেই যাচ্ছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার মামলাটি উঠলে বিচারপতি প্রশ্ন তুলেছিলেন, কেন একজন অভিযুক্তকেই মুখ্যমন্ত্রীর টিমে রাখা হল তা নিয়েও। সঙ্গে বিচারপতি এ প্রশ্নও করেন, আর কি কেউ ছিলেন না? পরে অবশ্য বিচারপতি সিবিআই-এর কাছে জানতে চান, ৪-৫ দিনের জন্য যেতে দিতে অসুবিধা কোথায়। এরপরই সময় চেয়ে নেয় সিবিআই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 10 =