প্রকাশিত হতে চলেছে ‘ইন্ডিয়া’র লোগো

আসন্ন লোকসভা নির্বাচনে কেন্দ্র থেকে বিজেপি সরকারকে উৎখাত করতে ক্রমশ জোট বাঁধছে বিজেপি বিরোধী শিবির অর্থাৎ ‘ইন্ডিয়া’। সূত্রে খবর, এবার প্রকাশিত হতে চলেছে ‘ইন্ডিয়া’-র লোগো। ইতিমধ্যে কংগ্রেসের তরফে জোটের একটি নমুনা লোগো প্রকাশিত হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, দেশের নামে যেমন জোটের নাম করা হয়েছে, তেমনই লোগো করা হয়েছে জাতীয় পতাকার রঙে। কেবল তেরঙার সাদার বদলে নেওয়া হয়েছে অশোক চক্রের রং, নীল। যদিও এটিই মুম্বইয়ে জোটের আসন্ন বৈঠকে ইন্ডিয়া-র লোগো হিসাবে প্রকাশ করা হবে কি না, তা এখনও নিশ্চিত নয়। এটি সম্ভাব্য লোগো বলে কংগ্রেস সূত্রের খবর। এছাড়া কংগ্রেসের তরফে ‘ইন্ডিয়া’-র নামে আরেকটি বিশেষ লোগো সম্বলিত টুইট করা হয়। সেটিও জোটের লোগো হতে পারে।

কংগ্রেসের তরফে ইতিমধ্যে ইন্ডিয়া জোটের একটি নমুনা লোগো প্রকাশ করা হয়। সেটি আলাদা কোনও লোগো নয়, জোটের নাম তেরঙা রঙে রাঙিয়েই লোগো করা হয়েছে। অর্থাৎ ‘ইন্ডিয়া’-র ইংরেজি অক্ষরগুলির পৃথক-পৃথক রং দেওয়া হয়েছে। যেমন ইন্ডিয়ার ‘আই’ অর্থাৎ ইন্ডিয়ান ন্যাশনাল ডেভলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স-র I  ‘এন’ গেরুয়া রঙের, মাঝে ‘ডি’ নীল রঙের এবং শেষে ‘আই’ এবং ‘এ’ সবুজ রঙের। প্রতিটি অক্ষর বোল্ড ইতালিক ফ্রন্টে লেখা। ‘ইন্ডিয়ার’-র নীচে ইংরেজিতে পুরো নাম লেখা রয়েছে, ইন্ডিয়ান ন্যাশানাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স। প্রতিটি শব্দের প্রথম অক্ষর লোগোর রং অনুযায়ী রয়েছে। অর্থাৎ ইন্ডিয়ান ন্যাশনালের প্রথম দুটি অক্ষর, আই ও এন গেরুয়া রঙের, ডেভলপমেন্ট-এর ডি নীল রঙের এবং ইনক্লুসিভ অ্যালায়েন্স-এর প্রথম দুটি অক্ষর আই এবং এ সবুজ রঙের।

আবার কংগ্রেসের তরফে আরও একটি টুইট করা হয়। যেখানে আরও একটি লোগো নজরে আসে। সেখানে দেখা যাচ্ছে গেরুয়া, সাদা ও সবুজ রঙের তিনটি অর্ধগোলাক রয়েছে এবং তার ভিতর ইন্ডিয়া জোটের বিভিন্ন দলের শীর্ষ নেতাদের মুখের ছবি রয়েছে। এটির উপরে ইংরেজিতে নীল রঙে লেখা রয়েছে ‘বোলে ইন্ডিয়া’। আর নীচে ইংরেজিতে লেখা, ‘দিল মাঙ্গে ইন্ডিয়া’। – এটিও ইন্ডিয়া জোটের আরেকটি নমুনা লোগো হতে পারে বলে রাজনৈতিক মহলের অনুমান।

এদিকে সূত্রের খবর, ইন্ডিয়া জোটের মোটো ৯টি লোগো করা হয়েছিল। যার মধ্যে ৩টি নির্বাচিত করা হয়েছে। সেই ৩টি মধ্যে থেকে একটি স্থির করা হবে। সংখ্যাগরিষ্ঠের ভোট যেটির উপর পড়বে, সেটিই জোটের লোগো হিসাবে ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, আগামী ৩১ অগাস্ট ও ১ সেপ্টেম্বর, দু-দিন ব্যাপী ইন্ডিয়া জোটের বৈঠক বসতে চলেছে মুম্বইয়ে। এটি জোটের তৃতীয় বৈঠক। কংগ্রেসের তরফ থেকে সনিয়া গান্ধি, রাহুল গান্ধি থেকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, জেডি(ইউ) প্রধান নীতিশ কুমার, আরজেডি প্রধান লালু প্রসাদ যাদব, এনসিপি প্রধান শরদ পাওয়ার-সহ জোটের সমস্ত দলের শীর্ষ নেতারা এই বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। এই বৈঠকে লোগো প্রকাশের পাশাপাশি আগামী নির্বাচনের জোটের রণকৌশলও স্থির হবে বলে সূত্রের খবর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three − 3 =