ভারত সফরে আসার আগে মমতাকে আম পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দীর্ঘদিনের ব্যক্তিগত সম্পর্ক যে বেশ মধুর তা নতুন করে বলার দরকার নেই। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আম পাঠালেন শেখ হাসিনা সেই সম্পর্কে আরও কিছুটা মধুর করে তুলতে । মমতার জন্য ১২০০ কেজি আম পাঠানো হয়েছে যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে। প্রসঙ্গত, এর আগে ইলিশও উপহার হিসেবে পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

যদিও কূটনৈতিকমহল সামগ্রিক ঘটনাকে একটু অন্য চোখে দেখছেন। তাঁদের ধারনা, এর নেপথ্যে বিশেষ কৌশল থাকতে পারে মুজিব-কন্যার। কূটনীতিদের একাংশ মনে করছে, তিস্তার জলবণ্টনর সমস্যার সমাধান হয়নি। মূলত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্যই সেই চুক্তি চূড়ান্ত হয়নি বলে মনে করে বাংলাদেশ। এদিকে এই বছরই ভারত সফরে আসার কথা শেখ হাসিনার। তাই সেই সফরেই যাতে তিস্তা জলবণ্টন সমস্যার সমাধান হয়, সেই কারণেই হাসিনার আগাম এই চেষ্টা বলে মনে করছেন কূটনীতিবিদদের একাংশ।

প্রসঙ্গত, উত্তরবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলের মানুষের চাষবাসের কথা ভেবেই তিস্তা চুক্তিতে সম্মতি দেননি মমতা। পরের বছর অর্থাৎ ২০১৫ সালে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঢাকা সফরে যান। সেই সময়ও এই চুক্তি নিয়ে বিস্তর জল্পনা তৈরি হলেও কোনও সমাধান সূত্রই উঠে আসেনি।

এক্ষেত্রে বাংলাদেশিদের একাংশের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়কে বাস্তব পরিস্থিতি বুঝতে হবে। কারণ তিস্তার জলের ওপরে বাংলাদেশেরও অধিকার আছে বলেই মনে করেন তাঁরা। সেক্ষেত্রে এখন দেখার এবারের সফরে বহুদিনের এই সমস্যার সমাধান করতে পারেন কি না হাসিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 10 =