সেলিব্রেটিদের প্রতীকী অনশন নিয়ে আপত্তি রাজ্যের

অবস্থান বিক্ষোভ থেকে অনশন, লাগাতার চালিয়েই যাচ্ছেন জুনিয়র ডাক্তাররা। সঙ্গে চলছে মিছিল আর মানব বন্ধন। আর চিকিৎসকদের এই ডাকে সাড়া দিয়ে পথে নেমেছেন সাধারণ মানুষ। এই তালিকা থেকে বাদ নেই সেলিব্রেটিদের একাংশেরও। এমনকী কাউকে -কাউকে আবার বসতে দেখা যাচ্ছে প্রতীকী অনশনেও। আর এখানেই আপত্তি রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থের। সেলিব্রিটিরা কেন অনশন মঞ্চে তা নিয়ে শনিবার প্রশ্ন তোলেন তিনি। শুধু প্রশ্ন করেই ক্ষান্ত দেননি তিনি, তারকাদের প্রতীকী অনশনে আপত্তি রয়েছে যে রাজ্য প্রশাসনের তা স্পষ্ট ভাষায় এদিন জানাতে দেখা যায় মুখ্য সচিবকে।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, শনিবার চৈতী ঘোষাল, দেবলীনা দত্ত, বিদীপ্তা চক্রবর্তী, বীরসা দাশগুপ্ত-সহ সাতজন সেলিব্রেটি এদিন প্রতীকী অনশন করেন। জানা যাচ্ছে, অনশন মঞ্চে‌ সেই সাতজনের উপস্থিতি ঘিরেই প্রশাসনের আপত্তির কথা জুনিয়র চিকিৎসকদের জানান মুখ্যসচিব। তারকাদের অনশন প্রত্যাহার করে নেওয়ার জন্য‌ও জুনিয়র চিকিৎসকদের বলতে বলেন মুখ্যসচিব। যার প্রেক্ষিতে জুনিয়র চিকিৎসকেরা জানিয়ে দেন,তাঁরা কাউকে জোর করে অনশন মঞ্চে বসাননি। সঙ্গে তাঁরা এও জানান, এখানে কেউ কাউকে জোর করে এনে অনশন করায়নি। যাঁরা এসেছেন তাঁরা নিজেদের বিবেককে জাগ্রত করে, মেরুদণ্ড সোজা রেখে অনশন করতে এসেছেন। এই প্রসঙ্গে মুখ খুলতে দেখা যায় সেলিব্রেটিদেরও। অভিনেত্রী চৈতী ঘোষাল বলেন, ‘একজন ডাক্তারকে জিজ্ঞাসা করা হয় কেন সেলেবরা অনশনমঞ্চে। আমরা এতদিন ধরে ডাক্তারদের সঙ্গে ছিলাম। আমাদের ন্যায্য লেগেছে ডাক্তারদের। মুখ্যমন্ত্রীকে আমি এটাই বলব আমি তো আগে একজন মানুষ। তারপর অভিনেত্রী। আমি মানুষ হিসাবে যা ঘটেছে তার তীব্র প্রতিবাদ করে রাস্তায় নেমেছি।’ প্রায় একই সুর অভিনেত্রী দেবলীনা দত্তের গলাতেও। তিনি বলেন, ‘আমার এই প্রশ্ন অদ্ভুত লেগেছে। ১৪ দিন এখানে অনশন করে যাচ্ছেন ডাক্তাররা। একদিনও তো প্রশ্ন করা হয়নি। এই বিভাজন কেন করা হচ্ছে? ওদের সঙ্গে আমাদের কোনও তফাৎ নেই। দু’টো হাত, দু’টো পা।’

উল্লেখ্য, তিলোত্তমার ঘটনার পর থেকেই দেখা গিয়েছে পথে নেমেছেন তারকাদের একাংশ। তার মধ্যে চৈতী, দেবলীনা, সোহিনারা, উষসীরা অন্যতম। ডাক্তারদের আন্দোলনে বরাবরই পাশে থাকতে ও প্রতিবাদে দেখা গিয়েছে তাঁদের। এমনকী যে কার্নিভালের দিনও দেখা যায় টলিউড কার্যত দ্বিধা বিভক্ত হয়ে গিয়েছে। যে সময় একাংশ তারকারা রাজ্য সরকার আয়োজিত পুজো কার্নিভাল পালনে নাচে-গানে ব্যস্ত, সেই সময় অপর এক অংশ ডাক্তারদের সমর্থনে দ্রোহ কার্নিভালে অংশগ্রহণ করেছিলেন। এই সবের মধ্যে এ দিন দেখা যায় সাতজন তারকা চিকিৎসকদের পাশাপাশি বসেন প্রতীকী অনশনে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − two =