বুধবার প্রকাশিত হতে চলেছে উচ্চ প্রাথমিকের প্যানেল

বুধবার উচ্চ প্রাথমিকের প্যানেল প্রকাশ হতে চলেছে। আর এই তালিকায় নাম থাকতে পারে ১৩,৫০০ জন চাকরিপ্রার্থীর, এমনটাই খবর এসএসসি সূত্রে। একইসঙ্গে এও জানানো হয়েছে, আদালতে এবার কউন্সিলিংয়ের অনুমতি চাইবে এসএসসি। আদালত অনুমতি দিলে চাকরিপ্রার্থীদের ডাকা হবে কউন্সিলিংয়ে। আদালতের নির্দেশে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় এগোচ্ছে এসএসসি।

প্রসঙ্গত, নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল ২০১৪ সাল থেকে। এতদিন ধরে চলছিল নানা জটিলতা। স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ হবে। উচ্চ প্রাথমিকের প্যানেলেই বিভিন্ন তথ্য উল্লেখ করা থাকবে বলে স্কুল সার্ভিস কমিশন সূত্রে খবর। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের নম্বর, অ্যাকাডেমিক কোয়ালিফিকেশনে প্রাপ্ত নম্বর, টেটের নম্বরও উল্লেখ থাকে। প্রত্যেক চাকরিপ্রার্থীর নাম ও রোলের নম্বরের নীচে এই তথ্য প্রকাশিত হবে।

এই উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া নিয়ে দীর্ঘ আট বছরে শহরের রাজপথ সাক্ষী থেকেছে চাকরিপ্রার্থীদের আন্দোলনের। প্রথমে উচ্চ প্রাথমিকের নিয়োগে প্যানেল ও প্রকাশ করে কমিশন। কিন্তু সেই প্যানেল অস্বচ্ছ বলে হাইকোর্টে মামলা দায়ের করেন চাকরিপ্রার্থীদের একাংশ। নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশও দেয় হাইকোর্ট। এরপর দ্বিতীয় দফায় নিয়োগ প্রক্রিয়া শুরু হয় ২০২১ সালে। হাইকোর্ট এসএসসি কমিশনকে মামলাকারীদের অভিযোগগুলি নথিবদ্ধ করার নির্দেশ দিয়েছিল। চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছিল। তার ভিত্তিতে এবার উচ্চ প্রাথমিকের প্যানেল প্রকাশ করা হতে চলেছে। এরপর হাইকোর্ট নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিলেই পুজোর আগে স্কুলে নতুন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ হতে পারে বলে মনে করছেন কমিশনের আধিকারিকরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 1 =