শহরে ফের ডেঙ্গির বলি, মৃতের সংখ্যা দাঁড়াল ৬-এ

শহরে ফের ডেঙ্গির বলি। ফলে সংখ্যা ৫ থেকে বেড়ে দাঁড়াল -৬ এ। শুক্রবার দুপুরে এম আর বাঙুরে মৃত্যু হয় বারুইপুরের বাসিন্দা অনিমা সর্দারের। প্রথমে তিনি ভর্তি ছিলেন বিদ্যাসাগর হাসপাতালে। সেখানে অবস্থার অবনতি হওয়ায় অনিমা দেবীকে ২৭ জুলাই এম আর বাঙ্গুরে স্থানান্তরিত করা হয়েছিল। কিন্তু, শেষ রক্ষা হল না। এদিন দুপুরেই মৃত্যুর কোলে ঢোলে পড়েন বছর পঁয়তাল্লিশের অনিমা।

বিগত কয়েকদিনে শহর কলকাতার পাশাপাশি গোটা রাজ্যেই হু হু করে বেড়ে চলেছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। আর তাতেই উদ্বেগ বেড়েছে সরকারের। ডেঙ্গি দমনে দফায় দফায় বৈঠক করেছে কলকাতা পুরনিগম। বৈঠক হয়েছে নবান্নেও। বৃহস্পতিবার স্বাস্থ্য, পুর ও নগরোন্নয়ন, মৎস্য-সহ একাধিক সরকারি দফতরের পাশাপাশি জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। তৈরি হয় আট দফা রণকৌশল।

ঠিক হয়েছে ডেঙ্গি দমনে গ্রাম বাংলায় মাঠে একযোগে ময়দানে নামবেন বিভিন্ন দফতরের কর্মীরা। আগামী মাস থেকেই মাসে দু’বার করে পরিচ্ছন্নতা সপ্তাহ পালন করা হবে। এদিকে ডেঙ্গির জন্য আগে থেকেই দায়ী করা হচ্ছিল কেন্দ্রীয় সরকারের আবাসন, অফিসগুলিকে। বর্জ্য পরিষ্কারে নানা বাধার মুখে পড়ার সঙ্গে সেখানে জমা জলে জন্মাচ্ছে ডেঙ্গি, ম্যালেরিয়ার মশার লার্ভা এমনই সব অভিযোগ উঠে এসেছিল কলকাতা পুরনিগমের বৈঠকে। তাই এখন থেকে রেল, বন্দর, প্রতিরক্ষা-সহ কেন্দ্রীয় প্রতিষ্ঠানেও পরিচ্ছন্নতা অভিযানে নতুন করে জোর দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =