কলকাতা থেকে ফের উদ্ধার ২ ঐতিহাসিক কামান

বুধবার কলকাতার মাটি খুঁড়ে উদ্ধার হল আরও দুটি ঐতিহাসিক কামান। এদিন উত্তর নর্থ পোর্ট থানার জ্যোতি নগরের কাছে স্ট্র্যান্ড ব্যাঙ্ক রোড থেকে উদ্ধার করা হয় এই দুটি কামান। এদিনের এই কামান উদ্ধারের সময় উপস্থিত ছিলেন রাজ্যের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল অ্যান্ড অফিসিয়াল ট্রাস্টি (এজিওটি) বিপ্লব রায় এবং বন্দুক ও কামান বিশেষজ্ঞ হিসেবে পরিচিত  অমিতাভ কারকুন।

কামান দুটি সম্পর্কে বিপ্লববাবু জানান, কামানের চেহারা দেখে মনে করা হচ্ছে একটি কামান নবাব সিরাজৌদ্দলা ১৭৫৬ সালে ফোর্ট উইলিয়াম আক্রমণ করার সময় ব্যবহার করেছিলেন। এরপর ১৭৫৭ সালে পলাশির যুদ্ধের পরআংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

এছাড়াও অপর যে কামানটি এদিন উদ্ধার করা হয় তা আদতে ব্রিটিশদের তৈরি নৌ-কামান। এই নৌ-কামানটির দৈর্ঘ্য প্রায় ৭ ফুট। এই নৌ-কামানটি বেশ একটু অন্যধরনের বলেও জানান বিপ্লবাবু এবং কামান বিশেষজ্ঞ অমিতাভ কারকুন।

এরই রেশ ধরে বিপ্লবাবু এও জানান, দুটি কামানই নিউ সেক্রেটারিয়েট ভবনে রাখা হয়েছে। পরে, কামানগুলি কলকাতার স্টেট জুডিশিয়াল মিউজিয়াম অ্যান্ড রিসার্চ সেন্টারে রাখা হবে। এরই পাশাপাশি বিপ্লববাবু এও জানান,  কলকাতার স্টেট জুডিশিয়াল মিউজিয়াম অ্যান্ড রিসার্চ সেন্টারে জন্য প্রথমবার নৌ কামান উদ্ধার করা হল। পাশাপাশি এও জানান, একদিনে দুটি কামান উদ্ধার করায় তিনি খুবই খুশি। সঙ্গে পরিসংখ্যান দিয়ে জানান, জাদুঘরের জন্য এখনও পর্যন্ত মোট ১৩ টি কামান উদ্ধার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 18 =