এনআরএস-এ ভেঙে পড়ছে চাঙড়, বেহাল পরিকাঠামো

আরজি করে তরুণী চিকিৎসকের মৃত্যুর ঘটনার তদন্ত করতে গিয়ে স্বাস্থ্য পরিষেবা এবং স্বাস্থ্যের পরিকাঠামো নিয়ে সামনে আসছে একের পর এক প্রশ্ন। এরই মধ্যে উঠে এল এনআরএসের এক ভয়ঙ্কর ছবি। হাসপাতালের মধ্যে খসে পড়ছে ছাদের চাঙড়।

এদিকে এই নীলরতন সরকার মেডিক্যাল কলেজ বা এনআরএস কলকাতা তথা রাজ্যের গুরুত্বপূর্ণ মেডিক্যাল কলেজ। তবে তারই অ্যাকাডেমি বিল্ডিং-এর ছেলেদের বাথরুমে গেলেই নজরে আসছে একে একে চাঙড় খসে পড়ার ঘটনা। ছাদের ছবিই বলে দিচ্ছে এই অবস্থা একদিনে হয়নি। একতলার বয়েজ কমনরুমের পাশেই রয়েছে এই বাথরুম। যেভাবে ছাদের অংশ খসে পড়ছে, তাতে যে কোনও সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন স্বাস্থ্যকর্মীরা।

আরজি করে ধর্ষণ-খুনের অভিযোগ ওঠার পর যে আন্দোলন শুরু হয়, প্রায় আড়াই মাস পর তার ঝাঁঝ আরও বেড়েছে। আন্দোলনরত চিকিৎসকেরা অনশন শুরু করেছেন ধর্মতলায়। তাঁদের ১০ দফা দাবির মধ্যে পরিকাঠামোও রয়েছে। দিনের পর দিন হাসপাতালের অব্যবস্থা, চিকিৎসকদের নিরাপত্তার অভাব নিয়ে লড়াই করছেন তাঁরা। এনআরএস-এর এই ছবি দেখে সরব হলেন আন্দোলনরত চিকিৎসকেরাও। আন্দোলনরত চিকিৎসক আসফাকুল্লা নাইয়া বলেন, ‘সরকার যে উন্নয়নের কথা বলছে, তার সঙ্গে বাস্তবের মিল পাওয়া যাচ্ছে না। পরিস্থিতির সঙ্গে আদতে কোনও মিলই নেই।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + twenty =