ভোট হিংসায় তদন্তের দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ শুভেন্দু

ভোট হিংসায় সিবিআই তদন্তের দাবি জানিয়ে কলকাতা হাকোর্টের দ্বারস্থ হলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এর আগে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

আদালত সূত্রে খবর, রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী তাঁর মামলার নথিতে ৬ হাজার বুথে অশান্তির কথা উল্লেখ করা হয়েছে। মামলাকারী আরও অভিযোগ করেন, মঙ্গলবারও গণনাকেন্দ্রের বাইরে বোমাবাজি হয়েছে। পঞ্চায়েত নিবার্চনে সন্ত্রাস হয়েছে। মৃত্যু হয়েছে। এই প্রসঙ্গে সিবিআই তদন্তের দাবিও তোলেন মামলাকারী। শুধু তাই নয়, শুভেন্দু আরও আদালতের দৃষ্টি আকর্ষণ করে এও জানান, নির্বাচনের সময়ে আদালতের নির্দেশ মানা হয়নি। বিরোধী দলনেতার এই আর্জি শুনে মামলা দায়ের করার অনুমতি দেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, শনিবার পঞ্চায়েত নির্বাচন চলাকালীনই সাংবাদিক বৈঠক করে শুভেন্দু অধিকারী অভিযোগ করেছিলেন, আদালতের নির্দেশ একাধিক ক্ষেত্রে মানেইনি রাজ্য। আদালত, নির্বাচনে সিভিক ভলান্টিয়র রাখতে মানা করেছিল। কিন্তু তাঁর অভিযোগ, বুথে দেখা গিয়েছে সিভিক ভলান্টিয়র। কেন্দ্রীয় বাহিনীকে স্পর্শকাতর বুথে মোতায়েনের নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু জওয়ানদের সে অর্থে স্পর্শকাতর বুথে সক্রিয় থাকতে দেখা যায়নি। ভোটে ৬ হাজার বুথে অশান্তির খবর নথিতে উল্লেখ করেন শুভেন্দু। আদালত অবমাননার মামলাও করেন শুভেন্দু। কেবল বুথে অশান্তির খবর নয়, ব্যালট বাক্স তুলে নিয়ে পালিয়ে যাওয়ার ছবি প্রমাণ হিসাবে হাইকোর্টের কাছে জমাও করেন শুভেন্দু। এদিকে আদালত সূত্রে খবর, রাজ্য বিধানসভার বিরোধী দলনেতার হয়ে মামলাটি লড়ছেন আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। কেবল ভোটের দিন নয়, ভোট পরবর্তী হিংসার খবরও উল্লেখ করা হয়েছে নথিতে।

প্রসঙ্গত, সোমবার কলকাতা হাইকোর্টে একটি মামলা করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধুরী চৌধুরী। মূল মামলাটিও আদালত অবমাননার অভিযোগ তুলেই। আগামী বুধবারই দুটি মামলার শুনানি একসঙ্গে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × three =