জমি জটে আটকে বাংলার ৬১ রেল প্রকল্প, মমতাকে চিঠি রেলমন্ত্রীর

জমি জটে আটকে রয়েছে রেলের ৬১ টি প্রকল্প, এমনটা জানিয়ে মুখ্যমন্ত্রীকে মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। চিঠিতে তিনি লিখেছেন, দেশের আর্থ-সামাজিক মানোন্নয়নের জন্য কেন্দ্র রেলের সম্প্রসারনের দিকে বাড়তি গুরুত্ব দিচ্ছে। বর্তমানে পশ্চিমবঙ্গে রেলের মোট ৫০ হাজার ৯১৫ কোটি টাকার প্রজেক্ট রয়েছে। চলতি অর্থবর্ষে তার জন্য ১১ হাজার ৯৭০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। কিন্তু বাংলায় রেলের বেশিরভাগ প্রজেক্টের কাজই জমি না পাওয়ার কারণে এগানো যাচ্ছে না।

বাংলায় রেলের কোন কোন প্রজেক্টের কাজ থমকে রয়েছে, তারও একটি তালিকাও চিঠির সঙ্গে পাঠিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সব মিলিয়ে রেলের মোট ৬১ টি প্রকল্পের কাজ জমি অধিগ্রহণ সংক্রান্ত সমস্যার কারণে বিঘ্নিত হচ্ছে বলে জানান তিনি। এর মধ্যে বেশ কিছু জায়গায় রেল জমি অধিগ্রহণের জন্য উদ্যোগী হলেও সফল হয়নি। এমন অবস্থায় পশ্চিমবঙ্গ সরকার যাতে রেলের প্রকল্পের জন্য জমি-জট কাটাতে সদর্থক ভূমিকা নেয়, এমনটাই এই চিঠিতে লেখেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। অশ্বিনী বৈষ্ণব চিঠিতে এও লেখেন, চলতি বছরে যে পরিমাণ বাজেট বরাদ্দ করা হয়েছে, তা এখনও পর্যন্ত সর্বোচ্চ বরাদ্দ।

মুখ্যমন্ত্রীর কাছে রেলমন্ত্রীর চিঠি প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ‘বন্ধ থাকা প্রকল্পগুলি যদি চালু হয়ে যায় এবং রেললাইনগুলি দ্রুত বসানো সম্ভব হয়, তাহলে রাজ্যবাসী অনেকটাই উপকৃত হবে। সেই কারণে রেলমন্ত্রী এই চিঠি লিখেছেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =