তরুণদের মধ্যেও বাড়ছে ব্রেন স্ট্রোক

বর্তমানে হার্ট অ্যাটাকের মতো ব্রেন স্ট্রোকের ঘটনাও বাড়ছে। আগে সাধারণত বয়স্করা এই রোগে আক্রান্ত হত। কিন্তু, এখন তরুণরাও এর শিকার হচ্ছে। গত দুই দশকে তরুণদের মধ্যে ব্রেন স্ট্রোকের ঘটনা প্রায় ১৫ শতাংশ বেড়ে গিয়েছে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের গবেষণায় এই তথ্য উঠে এসেছে। এই গবেষণায় দেখা গিয়েছে যে, এখন ১৮ বছর থেকে ৪৪ বছরের মধ্যে ব্রেন স্ট্রোকের ঘটনা বাড়ছে। ২০১০ সাল থেকেই ব্রেন স্ট্রোকের হার বেড়েছে।

সিডিসি-র এই প্রতিবেদনে বলা হয়েছে, এই কয়েক বছরে মানুষের জীবনযাত্রায় অনেক পরিবর্তন দেখা গিয়েছে। এছাড়া খাওয়ার ধরনও ক্রমাগত পরিবর্তন হচ্ছে। CDC এর মতে, গবেষণায় দেখা গিয়েছে যে, মহিলা ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই স্ট্রোকের ঝুঁকি বেড়েছে। পুরুষদের মধ্যে প্রায় ৭ শতাংশ এবং মহিলাদের মধ্যে ১০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। গবেষণায় আরও দেখা গিয়েছে যে, ব্রেন স্ট্রোক সারা বিশ্বে মৃত্যুর পঞ্চম বৃহত্তম কারণ। বেশিরভাগ ক্ষেত্রে, রোগী লক্ষণগুলি সম্পর্কে সচেতন হন না এবং দেরিতে হাসপাতালে পৌঁছন। চিকিৎসায় দেরি হলে মৃত্যুর সংখ্যা বাড়ে।

 

কেন ব্রেন স্ট্রোকের ঘটনা বাড়ছে?

 

গবেষণায় দেখা গিয়েছে যে, ব্রেন স্ট্রোকের ঘটনা বৃদ্ধির অনেক কারণ রয়েছে। এর মধ্যে মস্তিষ্কে রক্ত ​​জমাট বাঁধা, উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল প্রধান কারণ। মস্তিষ্কে রক্ত ​​জমাট বাঁধার কারণে রক্ত ​​চলাচল ঠিকমতো হয় না। এর ফলে স্ট্রোক হয়। একইভাবে, BP বৃদ্ধির কারণে, মস্তিষ্কে উপস্থিত শিরাগুলির উপর বেশি চাপ পড়ে এবং ভিতরে রক্তপাত হয়। তাই স্ট্রোক এড়াতে উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণ করার পরামর্শ দেন চিকিৎসকেরা।

 

যাঁদের ঝুঁকি বেশি

 

সিডিসি অনুসারে, যাঁরা প্রচুর ধূমপান করেন, অতিরিক্ত অ্যালকোহল পান করেন, অস্বাস্থ্যকর জীবনযাপন করেন এবং স্থূলতা বেশি তাঁদের স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে। এটি ১৮ বছর বয়সি কারও হতে পারে। তাই গবেষকরা ধূমপান ও অ্যালকোহল পান না করার পরামর্শ দিয়েছেন।

 

স্ট্রোকের প্রাথমিক উপসর্গ

 

ঝাপসা দৃষ্টি

মাথা ঘোরা

কথা বলতে সমস্যা

 

রক্ষা পাওয়ার উপায়ঃ

 

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখুন

দৈনিক ব্যায়াম

ওজন নিয়ন্ত্রণে রাখুন

মাথাব্যথার সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + fifteen =