কালীপুজোর আগে দক্ষিণবঙ্গে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘ডানা’

আগামী সপ্তাহে ধেয়ে আসতে পারে ঘূ্র্ণিঝড়ও। আগামী রবিবার দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা, এমনটাই জানাচ্ছে আঅলিপুর আবহাওয়া দফতর। সেই ঘূর্ণাবর্ত মধ্য বঙ্গোপসাগরে আগামী সপ্তাহের মঙ্গলবার নিম্নচাপে পরিণত হবে।  এই নিম্নচাপের অভিমুখ থাকবে উত্তর ও উত্তর-পশ্চিম দিক। ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূল বরাবর এর অভিমুখ থাকবে। আগামী বুধবার এর প্রভাব পড়তে পারে বাংলাতে। সঙ্গে আলিপুর আবহাওযা অফিসের তরফ থেকে এও জানানো হয়েছে, শনিবার বিকেলের পর থেকে মূলত শুষ্ক আবহাওয়া দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা দু’এক জায়গায়।  সঙ্গে এও জানানো হয়েছে, সোমবার থেকে ফের আর্দ্রতা বাড়বে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আগামী সোম ও মঙ্গলবার মূলত উপকূলের ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে।

২৩ অক্টোবর পূর্ব উপকূলে ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। বুধবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গ জুড়ে ফের বৃষ্টির আশঙ্কা। সেই বৃষ্টি আগামী সপ্তাহের শুক্রবার পর্যন্ত চলতে পারে। সেই নিম্নচাপ থেকে তৈরি হতে পারে ঘূর্ণিঝড়ও। নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর লক্ষ্যস্থল কি পশ্চিমবঙ্গে তা নিয়েই চলছে জল্পনা। ইতিমধ্যেই ঠিক হয়ে গিয়েছে ঘূর্ণিঝড়ের নাম। ঘূর্ণিঝড়ের নাম হবে ‘ডানা’।

এখনও ঘূর্ণিঝড়ের গতিপথ ও ক্ষমতা নিয়ে কিছু বলতে না চাইলেও আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ঝড়টির কেন্দ্রে বাতাসের গতি ঘণ্টায় ১২০ কিলোমিটারে পৌঁছতে পারে। এখন পর্যন্ত এর যে গতিপ্রকৃতি, তাতে পশ্চিমবঙ্গ বা ওড়িশার দিকেই এটি আঘাত হানতে পারে। অনুমান সত্যি হলে পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিসহ দক্ষিণবঙ্গে ব্যাপক প্রভাব পড়তে পারে। লন্ডভন্ড হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =