টুইটারে নয়া নিয়ম জারি ইলন মাস্কের

টুইটারে ফের নয়া নিয়ম। দিনে কটা টুইট পড়তে পারবেন এবার তাও ঠিক করে দিলেন ইলন মাস্ক। ডেটা স্ক্রেপিং ও সিস্টেম ম্যানিপুলেশনের বিরুদ্ধে লড়াই করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রে খবর। এই প্রসঙ্গে ইলন মাস্ক  টুইট করে জানিয়েছেন, এবার থেকে তার প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য চালু হয়েছে টুইটার রেট লিমিটিস। টুইটারের ভেরিফায়েড অ্যাকাউন্টের ব্যবহারকারীরা দিনে ৬ হাজার পোস্ট পড়তে পারবেন। অন্যদিকে, যাদের অ্যাকাউন্ট ভেরিফায়েড নয়, তারা দিনে ৬০০ টি করে টুইট পড়তে পারবেন। একদম নতুন যে আন-ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টগুলি রয়েছে, তারা দৈনিক ৩০০টি করে টুইট পড়তে পারবেন। যদিও, ইলন মাস্ক পরে আরও একটি টুইটে জানান, শীঘ্রই টুইট পড়ার এই সীমা বাড়িয়ে দেওয়া হবে। তখন, ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট ব্যবহারকারীরা দৈনিক ৮ হাজার পোস্ট পড়তে পারবেন। আনভেরিফায়েড অ্যাকাউন্টের ব্য়বহারকারীরা দৈনিক ৮০০টি পোস্ট পড়তে পারবেন।

সোশ্যাল মিডিয়া সাইটে এবার সীমা বেঁধে নামার নিদান এই প্রথম। কারণ কোনও একটা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইউজার যত ব্যবহার করবেন তত লাভ হবে তার মালিকের। কারণ ইউজার যত সময় সেই প্ল্যাটফর্মে কাটাবেন ততই আসবে বিজ্ঞাপনের অর্থ। মাস্ক সেই পথে না হেঁটে টুইটারকে বানাতে চাইছেন কোয়ালিটি সাবস্ক্রাইবার ভিত্তিক প্ল্যাটফর্ম। কিন্তু তাতে টুইটারের দুনিয়া জোড়া ব্যাপ্তি ও জনপ্রিয়তায় বড় আঘাত লাগতে পারে।

তবে মাস্কের এমন ঘোষণার পর বিরক্ত নেটিজেনরা। টুইটারকে বয়কটের ডাক দিয়ে অনেকে তাদের অ্যাপ আনইনস্টল করে ফেলছেন। টুইটার ব্যবহারকারীদের বক্তব্য, ‘এটা একটা সোশ্যাল মিডিয়া অ্যাপ। অ্যাপ্লিকেশনে কতক্ষণ সময় কাটাচ্ছেন, তার উপর ভিত্তি করেই বিজ্ঞাপন আসে। এই নিয়মের ফলে মানুষ আরও কম টুইটার ব্যবহার করবেন।’

এরপরই এমন খবরও শোনা যাচ্ছে, টুইটার ব্যবহারকারী বা ইউজারদের ক্ষোভ টের পেয়ে রেট লিমিট বা সীমা বাড়াতে বাধ্য হতে পারেন মাস্ক। শোনা যাচ্ছে অ্যাকাউন্ট ভ্যারিফাই না থাকা ইউজাররা সারাদিনে এবার থেকে দেড় হাজার টুইট দেখতে পেতে পারেন। তবে এখনও সবটাই জল্পনা।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − four =