অবেশেষে বুধবার দুপুরে কলকাতায় নামল স্বস্তির বৃষ্টি

অবশেষে স্বস্তির বৃষ্টি কলকাতায়। বুধবার দুপুরে ঝমঝমিয়ে বৃষ্টি নামে শহরে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, এদিন কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা ছিল। বর্ষার আগমনী বৃষ্টিতে নিঃসন্দেহে স্বস্তিতে শহরবাসী। তবে বৃষ্টির কারণে শহরের কিছু জায়গায় জল জমে যানজট তৈরি হয়। ভোগান্তিতে পড়েন আমজনতা।

বুধবার সকাল থেকেই কলকাতায় আংশিক মেঘলা আকাশ ছিল। তবে আর্দ্রতায় নাকাল হচ্ছিলেন কলকাতাবাসী। এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েই দিয়েছে, বুধ থেকেই শুরু হবে বৃষ্টি। এরপর বৃহস্পতিবার এই বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে।

এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, কলকাতায় বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৬ থেকে ৮৯ শতাংশ। মঙ্গলবার কলকাতা ও আশেপাশের অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।  সঙ্গে কলকাতার বাতাসে আপেক্ষি কআর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ছিল ৮৯ শতাংশ।

গত কয়েক মাস ধরে তীব্র দাবদাহে অতিষ্ট হয়ে উঠেছিল কলকাতাবাসী। যদিও হাওয়া অফিস আগেই জানিয়ে দিয়েছিল, সপ্তাহের মাঝেই বর্ষা ঢুকবে দক্ষিণবঙ্গে। সেই সঙ্গে কলকাতা শহর সহ দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হুগলি, হাওড়া জেলায় একাধিক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হবে বুধবার থেকেই।

যদিও এ বছর বর্ষা ঢুকতে অনেকটা দেরি করেছে বঙ্গে। একে বর্ষা ঢুকতে দেরি, সঙ্গে প্রবল তাপপ্রবাহে নাজেহাল হয়ে উঠেছিলেন বঙ্গবাসী। এমনকি প্রাক বর্ষাকালে এত দীর্ঘকালীন তাপপ্রবাহ নজিরবিহীন বলেও জানায় আবহাওয়া দপ্তর। আলিপুর আবহাওয়া অফিস সূত্রে আরও জানানো হয়েছে, আগামী কয়েকদিন কলকাতা শহর এবং তার লাগোয়া জেলাগুলিতে বৃষ্টি জারি থাকবে। বৃহস্পতিবারের পর থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে বলেও জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 7 =