সকালে বাসি মুখে জল খেলে হাজারো সমস্যা থেকে পাবেন মুক্তি

সেই ছোটবেলা থেকে পড়ে আসছি জলের অপর নাম জীবন। এদিকে জল আমাদের শরীরে অনেকটা প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। আমাদের মধ্য়ে অনেকেই আছেন যাঁরা ঘুম থেকে উঠেই খালি পেটে  জল পান করাটা একটা হ্যাবিটে পরিণত করে ফেলেছেন। কেউ-কেউ আবার খালি পেটে গরম জলও খান। সুস্বাস্থ্য ও ত্বক ভাল রাখার জন্য নিয়মিত ৮ থেকে ১০ গ্লাস জল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। সকালে খালি পেটেও ২-৩ গ্লাস জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আর এই কথা মাথায় রেখে অনেকেই দিনের শুরুটাই করেন ব্রাশ করার আগে বাসি মুখে জল খেয়ে। কিন্তু এই অভ্যাস আদৌ স্বাস্থ্যকর কি না তা নিয়ে রয়েছে হাজারো জল্পনা।

তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন,

হজম ভাল হয়- ঘুম থেকে উঠে ব্রাশ করার আগে যদি বাসি মুখে জল খান, তবে হজম শক্তি ভাল থাকবে। ঘুম থেকে উঠেই এক গ্লাস জল আলস্য অনেকটা দূর করে। এছাড়াও ব্রণর মতো ত্বকের সমস্যার সমাধানে সাহায্য করে বেশি করে জল খাওয়া। বদহজমের সমস্যা থাকলে অনেকটা কমে যায় খালি পেটে জল খেলে। অনেকেই মনে করেন, শরীরে জমে থাকা টক্সিন অনেকটাই দূর হয় বাসি মুখে এক গ্লাস জল খেলে।

সকালে শরীর হাইড্রেটেড রাখা খুবই জরুরি। আমরা ঘুমের সময় অর্থাৎ ৭-৮ ঘণ্টা সময় জল খাই না। তাই এরকম পরিস্থিতিতে, সকাল-সকাল উঠেই জল খেতে হবে। তাতে শরীরে জলের চাহিদা মেটে।

সকালে উঠে জল খেলে মুখে ব্যাকটেরিয়া জমা হয় না। মুখের মধ্যে নানারকম জীবাণু জমে থাকে । বাসি মুখের জল খেলে মুখ জীবাণুমুক্ত হয়।

এর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে বাসি মুখে জল খেলে। বারবার সর্দি বা কাশি হয় না এই অভ্যেস রপ্ত করে ফেলতে পারলে। তাছাড়া চুলের স্বাস্থ্য ভাল রাখতেও এই অভ্যেসের উপকারিতা আছে।

পাশাপাশি সকালে বাসি মুখে জল খেলে উচ্চ রক্তচাপ ও সুগারের মতো রোগের আশঙ্কা কমে পরোক্ষ ভাবে। এছাড়া সকালে খালি পেটে অনেকটা জল খেলে মোটা হওয়ার মতো সমস্যা এড়ানো যায়।  যদি  কেউ ওজন কমাতে চান, তাহলে অবশ্যই বাসি মুখে জল খান।

এদিকে সকালে ঘুম থেকে উঠলে মুখ থেকে দুর্গন্ধ বের হয়। তাই সকালে ঘুম থেকে উঠে বাসি মুখে জল খেয়ে নিলে সেই সমস্যার সমাধানও হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 20 =