দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য নিয়োগ রাজ্যপালের

রাজ্য়-রাজ্যপাল সংঘাত আরও যেন নিশ্চিত হল। কারণ, সংঘাতের এই আবহের মধ্যেই ফের অস্থায়ী উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য হিসেবে নিয়োগ করা হল দেবব্রত বোসকে। সূত্রের খবর, এই নিয়োগের ক্ষেত্রেও রাজ্যের শিক্ষাদপ্তরের সঙ্গে কোনও আলোচনা করেননি তিনি।
সম্প্রতি রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল তথা আচার্য সি ভি আনন্দ বোস। রাজ্যের তরফ থেকে জানানো হয় যে, এই উপাচার্যদের নিয়োগ বৈধ নয়। তার কারণ, রাজ্য সরকারের সঙ্গে কোনও আলোচনা না করেই এই সকল উপাচার্যদের নিয়োগে শিলমোহর দিয়েছেন সি ভি আনন্দ বোস। এরপরই সংঘাত বাধে। নিযুক্ত উপাচার্যদের বেতন বন্ধের নির্দেশ দেওয়া হয়। যদিও,হাইকোর্টের তরফে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়, উপাচার্যদের বেতন বন্ধ করা যাবে না।
এমনই এক নিশ্চিত সংঘাতের আবহে ফের অস্থায়ী উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল। সূত্রের খবর, বর্ধমান ও দার্জিলিং হিল বিশ্ববিদ্যালয়েরও উপাচার্য কে হবেন তাও ঠিক করে ফেলেছেন সি ভি আনন্দ বোস। জল্পনায় উঠে আসছে বিবরাজ পারিদা ও রথীন বন্দ্যোপাধ্যায়ের নাম। উল্লেখ্য, কয়েক দিন আগেই অবসরপ্রাপ্ত বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়কে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য করা হয়। এর পাশাপাশি রাজ্যপালের ‘পিস অ্যান্ড সোশ্যাল ইন্টিগ্রেশন’কমিটি চেয়ারম্যান করা হয় অবসরপ্রাপ্ত এই বিচারপতিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 5 =