ভাঙড়ের অশান্তির ফুটেজ চাইল আদালত

পঞ্চায়েত ভোট ঘোষণা হওয়ার পর থেকেই একের পর এক ঘটনায় শিরোনামে উঠে এসেছে ভাঙড়। বিশেষত, মনোনয়ন পেশ পর্বে যে অশান্তির ছবি দেখা যায়, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা যায় আদালতকেও। বোমাবাজি, গুলি চলার পাশাপাশি মৃত্যু পর্যন্ত ঘটেছিল ভাঙড়ে। এবার এই মনোনয়ন পর্বে যে সব ঘটনায় অশান্ত হয়েছিল ভাঙড় বা তখনকার পরিস্থিতি ঠিক কী ছিল তার সব সিসিটিভি ফুটেজ দেওয়ার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত। ভাঙড়ে মনোনয়ন জমা দেওয়ার সময় বিরোধীদের বাধা দেওয়ার মতো একাধিক অভিযোগ ওঠে। সেই মামলাতেই ভাঙড়ের বিডিও অফিস ও ভাঙড় এবং কাশীপুর থানার ভিতর ও বাইরের যাবতীয় সিসিটিভি ফুটেজ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে। বৃহস্পতিবারই সেই ফুটেজ দিতে বলা হয়েছে।

ভাঙড়ের পাশাপাশি ক্যানিং, মিনাখাঁ, বসিরহাটেও মনোনয়ন জমাকে কেন্দ্র করে যে নানা অভিযোগ ওঠে। বিরোধীদের বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল পুলিশের বিরুদ্ধে। সেই সংক্রান্ত মামলায় বুধবার হলফনামা জমা দিয়েছে রাজ্য। এদিকে, ক্যানিংয়ে এক বিরোধী দলের সমর্থকের খোঁজ পাওয়া যাচ্ছে না বলে মামলা হয়েছিল হাইকোর্টে। গত ২৬ জুন আদালত সেই রাজনৈতিক কর্মীকে খুঁজে বের করার নির্দেশ দেয়। তা সত্ত্বেও কেন এখনও তাঁর কোনও হদিশ পাওয়া গেল না, তা নিয়ে পুলিশকে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। পরবর্তী শুনানিতে সেই রিপোর্ট দিতে হবে।

এদিকে আদালত সূত্রে খবর, আগামী ১৮ জুলাই একসঙ্গে সবকটি মামলার শুনানি হবে বিচারপতি জয় সেনগুপ্তের বেঞ্চে। মামলাকারীদের পক্ষের আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য আর অপর পক্ষে লড়ছেন আইনজীবী কল্যাণ বন্দোপাধ্যায়। দুজনেই সাংসদ হওয়ায় আগামী কয়েকদিন তাঁরা অধিবেশনে ব্যস্ত থাকবেন, তাই অধিবেশন শেষ হওয়ার পরই হবে শুনানি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × one =