স্পেন সফরের আগেই মন্ত্রিসভায় রদবদল করতে পারেন মমতা

কিছুদিনের মধ্যেই স্পেন সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিকে নবান্ন সূত্রে খবর, বিদেশ সফরের আগেই মন্ত্রিসভায় রদবদল ঘটাতে পারেন তিনি। নতুন কোনও নাম মন্ত্রিসভায় সংযুক্ত না করা হলেও বদলাতে পারে একাধিক মন্ত্রীর দফতর। নবান্নের অন্দরমহলে কান পাতলে শোনা যাচ্ছে, প্রাথমিকভাবে মন্ত্রিসভায় নতুন কোনও মুখ যুক্ত হচ্ছে না। তবে রদবদলের চিন্তা চলছে কয়েকটি দফতর নিয়ে। এই দফতরগুলি হল পর্যটন, খাদ্য এবং অচিরাচরিত শক্তি। সূত্রের খবর, এই দফতরগুলির কাজকর্মের উপর নজরদারি করছেন মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং।

খাদ্য দফতরের কিছু সিদ্ধান্ত নিয়ে খুশি নয় নবান্নের একাংশ। অন্যদিকে, পর্যটন দফতরের বিগত কাজকর্ম খতিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২৮ অগাস্ট নবান্নে মন্ত্রিসভার বৈঠকের পর থেকেই পর্যটন দফতরের উপর বিশেষ নজর ছিল শীর্ষ মহলের। পর্যটন দফতর এবং পর্যটন উন্নয়ন নিগমের শীর্ষ মহলের মতের অমিল সামনে এসেছিল। আর এরপর থেকেই এই নিয়ে নজরদারি শুরু হয় নবান্নের তরফ থেকে।

এক্ষেত্রে দায়িত্ব বৃদ্ধির ক্ষেত্রে সামনে আসছে ইন্দ্রনীল সেন, জ্যোতিপ্রিয় মল্লিকের নাম। বর্তমানে খাদ্য দফতরের দায়িত্ব রয়েছে রথীন ঘোষের উপরে। এবার জল্পনা চলছে ফের এই দফতর কোনওভাবে যেতে পারে জ্যোতিপ্রিয় মল্লিকের কাছে যেতে পারে কি না তা নিয়েও।

পাশাপাশি পর্যটন কি নতুন করে যেতে পারে ইন্দ্রনীল সেনের কাছে তা নিয়েও চলছে জল্পনা। এরই পাশাপাশি অচিরাচরিত শক্তি দফতরের কাজ নিয়ে বিশেষ সন্তুষ্ঠ নন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এমনটাই সূত্রে খবর। এই মুহূর্তে দফতরের দায়িত্ব রয়েছে রথীন ঘোষের উপর। ফলে নবান্নের অন্দরের খবর অনুসারে, মন্ত্রিসভায় একটা বড় রদবদলের আভাস পাওয়া যাচ্ছে। তবে এ নিয়ে নবান্নের শীর্ষ কর্তারা মুখে কুলুপ এঁটেছেন। যে সমস্ত দফতরে রদবদল হতে চলেছে তাদের আলাদা করে ফোন করা হয়েছে নবান্নের পক্ষ থেকে জানা গিয়েছে এমনটাই।

এদিকে আগামী ১২ তারিখ বিদেশে পাড়ি দিচ্ছেন মুখ্যমন্ত্রী। লক্ষ্য লগ্নি টানা এবং বিনিয়োগ টানা। আর এই লক্ষ্যে যাওয়ার আগেই রাজ্যের একাধিক দফতরে বদল আনতে পারেন তিনি, জানা গিয়েছে এমনটাই। তবে এখনও পর্যন্ত পুরোটিই প্রাথমিক আলোচনা পর্যায়ে রয়েছে। কার কাছে নতুন কোন দফতর যেতে চলেছে তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + eighteen =