আজ থেকে শুরু সংসদের বাদল অধিবেশন

আজ থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। ১১ অগাস্ট অবধি চলবে অধিবেশন। মোট ১৭ দিনের অধিবেশনে আগের অধিবেশনে পেশ করা ৮টি বিল নিয়ে আলোচনা ও পাশের প্রস্তাব দেওয়া হয়েছে। পাশাপাশি মোট ২১টি বিল পেশ ও আলোচনার জন্য নির্দিষ্ট করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংসদে সুষ্ঠ অধিবেশনের জন্য অনুরোধ জানাবেন। এদিকে চলতি বছরেই রয়েছে একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচন। বছর ঘুরলেই আবার লোকসভা নির্বাচন। এই পরিস্থিতিতে এবারের অধিবেশনের উপরে বিশেষ নজর রয়েছে রাজনৈতিক বিশ্লেষকদের। অন্যদিকে,মণিপুরের পরিস্থিতি নিয়ে উত্তপ্ত হতে পারে সংসদ। বিরোধী দলগুলি ইতিমধ্যেই মণিপুরে দুই মহিলাকে নিগ্রহের লজ্জাজনক ঘটনা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছ থেকে বিবৃতির দাবি করেছে। কারণ, এই ঘটনা দু’মাস আগে ঘটে থাকলেও এ ব্যাপারে কোনও সদর্থক পদক্ষেপ নিতে দেখা যায়নি না কেন্দ্রকে, না মণিপুর সরকারকে।
এদিকে খুব স্বাভাবিক ভাবেই লোকসভা নির্বাচনই এখন পাখির চোখ শাসক ও বিরোধী শিবিরের। বাদল অধিবেশনেও এর প্রভাব পড়বে।
অধিবেশন শুরুর আগেই সকাল ১০টায় রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে বিরোধী দলের সংসদীয় নেতাদের নিয়ে বৈঠক ডাকেন। বেঙ্গালুরুর বিরোধী জোটের বৈঠকের পরে সংসদের অন্দরে বিরোধীদের কতটা পারস্পরিক বোঝাপড়া থাকে সেদিকেই এখন নজর সবার।
সূত্রের খবর, মণিপুরের হিংসা এবং সম্প্রতিই দুই কুকি মহিলাকে বিবস্ত্র করে রাস্তায় ঘোরানো ও গণধর্ষণের ঘটনা নিয়ে বৃহস্পতিবারই উত্তপ্ত হতে পারে সংসদ। মণিপুর ইস্যুতে ইতিমধ্যেই কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস একজোট হয়েছে। আরজেডি, এাইএমআইএম সহ একাধিক দলের তরফেও মণিপুরের নিন্দাজনক ঘটনা নিয়ে আলোচনার দাবিতে মুলতুবি প্রস্তাব দেওয়া হয়েছে। অন্য়দিকে, কেন্দ্রীয় বৃহস্পতিবারই সরকারের তরফে মণিপুর ইস্যু নিয়ে আলোচনার প্রস্তাবে সম্মতি জানানো হয়েছে। মণিপুর হিংসার পাশাপাশি বালেশ্বরের ট্রেন দুর্ঘটনা নিয়েও আলোচনার দাবি জানানো হয়েছে বিরোধী দলগুলির তরফে। এছাড়া মূল্যবৃদ্ধি, দিল্লি অধ্যাদেশ বিল,আদানি ইস্যু, জিএসটিকে পিএমএলের আওতায় আনা, বেকারত্বের মতো ইস্যু নিয়েও আলোচনার দাবি জানানো হয়েছে।
এদিকে আবার কেন্দ্রের তরফে আজ লোকসভায় তিনটি বিল পেশ করা হবে। এই বিলগুলি হল ন্যাশনাল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি বিল ২০২৩, ন্যাশনাল ডেন্টাল কমিশন বিল ২০২৩ ও বায়োলজিকাল ডাইভার্সিটি (অ্যামেন্ডমেন্ট) বিল ২০২৩।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − 2 =