মেরি মাটি মেরা দেশ’, শহিদদের শ্রদ্ধা জানাতে নয়া কর্মসূচির ঘোষণা মোদির

আর কয়েকদিন পরই স্বাধীনতা দিবস। অগাস্ট মাসেই হবে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ ও ভারতের স্বাধীনতা দিবস পালনের অনুষ্ঠান। এদিকে প্রতি মাসের শেষ রবিবারের মতো রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৩০ জুলাই রবিবার ছিল ‘মন কি বাত’ অনুষ্ঠানে ১০৩ তম পর্ব।

গত ১০২ তম পর্বে রেডিও অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের একাধিক প্রসঙ্গে বক্তব্য রেখেছেন। এরপর এই রবিবারের ভাষণ থেকে বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী। দেশের জন্য যাঁরা শহিদ হয়েছেন, স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে তাঁদের সম্মান জানানোর জন্য একটি প্রচার অভিযানের ঘোষণা করেন তিনি। এই ক্যাম্পেনের নাম দেওয়া হয়েছে, ‘মেরি মাটি মেরা দেশ’ অর্থাৎ আমার মাটি আমার দেশ। দেশকে স্বাধীন করার লক্ষ্যে যে সমস্ত বীর সন্তানরা আত্মবলিদান দিয়ে শহিদ হয়েছে তাঁদের সম্মান জানানো হবে এই ক্যাম্পেনের মাধ্যমে। এছাড়াও ‘অমৃত কলস যাত্রা’-য় দেশের সব প্রান্তের মাটি সাড়ে সাত হাজার পাত্রে জড়ো করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। সেই মাটি মিশিয়ে বসানো হবে গাছের চারা। ওয়ার মেমোরিয়ালের কাছে এই ভাবেই ‘অমৃত ভাটিকা’ গড়ে তোলা হবে বলেও জানান প্রধানমন্ত্রী। এই ‘অমৃত ভাটিকা’ হতে চলেছে ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত’-এর বিশাল প্রতীক।’ একইসঙ্গে প্রধানমন্ত্রী রবিবার ‘মন কি বাত ‘ অনুষ্ঠান থেকে এও জানান, ‘শহিদদের শ্রদ্ধা জ্ঞাপনে, তাঁদেরকে স্মরণে লক্ষাধিক গ্রাম পঞ্চায়েতে বিশেষ শিলালিপি স্থাপন করা হবে। এরই রেশ ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এও জানান, বিশ্ব উষ্ণায়নের যুগে পরিবেশ রক্ষায় বৃক্ষরোপন অন্যতম গুরুত্বপূর্ণ উদ্যোগ হিসাবে বিবেচিত হয়। উত্তর প্রদেশে এক দিনে ৩০ কোটি গাছের চারা লাগানোর যা রেকর্ড তৈরি হয়েছে তা নিয়েও উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী। এই উদ্যোগের ভূয়সী প্রশংসাও করেন তিনি।

পাশাপাশি তুলে ধরেন জল সংরক্ষণের বিষয়টিও। মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশ যে ভাবে জল সংরক্ষণে উদ্যোগ নিচ্ছে, তার প্রশংসার করেন নরেন্দ্র মোদি।

চলতি বছরে বৃষ্টিতে বিপর্যস্ত দেশের একাধিক এলাকায়। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ। বন্যা বিধ্বস্ত এলাকাগুলি থেকে দ্রুত লোকজনকে সরানোর কাজ চালাচ্ছে এনডিআরএফ। এনডিআরএফ-এর কাজের প্রশংসা করেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী এও বলেন, ‘অতিবৃষ্টিতে যমুনা নদীর জল বেড়ে যাওয়ায় বন্যা বিধ্বস্ত বহু এলাকা। বিপর্যস্ত জনজীবন। ভূমিধস কবলিত পাহাড়ি এলাকা। বিপর্যস্ত দেশের পশ্চিমাঞ্চল। ‘বিপর্যয়’ ঘূর্ণিঝড় গুজরাতের একাধিক এলাকায় আঘাত হেনেছে। এই বিপর্যয়ের মাঝেও কিন্তু আমরা সকল দেশবাসী একত্রিত হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই চালিয়ে যাচ্ছি। সম্মিলিত প্রচেষ্টার শক্তিকে সামনে নিয়ে আসছি সকলে।’

এরই পাশাপাশি মোদি এদিন এও বলেন, মাদকের নেশা সর্বনাশা। মাদকের রমরমা রুখতে তৎপর কেন্দ্রের সরকার। ভারতে ১০ লক্ষ কেজির মাদক নষ্ট করে দেওয়া হয়েছে বলেও জানান তিনি। যার বাজার মূল্য প্রায় ১২ হাজার কোটি টাকা। এই প্রসঙ্গে রবিবারের ‘মন কি বাত’ থেকে মাদক বিবোধী অভিযানের প্রশংসাও করেন মোদি।

এদিন তুলে ধরেন হজ যাত্রার প্রসঙ্গও। পুরুষ সঙ্গী ছাড়াই চার হাজার মুসলিম মহিলাদের সৌদি আরবে হজ যাত্রায় গিয়েছেন বলে জানান তিনি। তাঁদের যাতে কোনও অসুবিধায় পড়তে না হয়, সে জন্য সরকারের উদ্যোগরও প্রশংসা করেছেন মোদি।

এর পাশাপাশি নিজের নির্বাচনী ক্ষেত্রে পর্যটনের কথাও এদিন বলেন মোদি। আর এই প্রসঙ্গে তিনি এও জানান, প্রতি বছর ১০ কোটি পর্যটক বারাণসীতে আসেন। এই প্রসঙ্গে আমেরিকান পর্যটকদের অমরনাথ যাত্রায় অংশ নেওয়ার বিষয়টিও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + eleven =