কেন্দ্রীয় বাহিনী চেয়ে রাজ্য় নির্বাচন কমিশনারের তরফ থেকে রিমাইন্ডার চিঠি স্বরাষ্ট্র মন্ত্রকে

এবার রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে কেন্দ্রীয় বাহিনী চেয়ে রিমাইন্ডার চিঠি পাঠানো হচ্ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে। রাজ্যে আসতে বাকি আরও ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এই ব্যাপারেই রাজ্য নির্বাচন কমিশনার এই চিঠি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে দিচ্ছেন বলে রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর।

পাশাপাশি রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে এও বলা হয়েছে যে, এই চিঠির উত্তর পেলেই এটাস্পষ্ট হবে বাকি ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অবস্থান কি সে ব্যাপারেও। প্রসঙ্গত, ইতিমধ্যেই ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর অনুমোদন রাজ্য নির্বাচন কমিশনের কাছে এলেও তা কীভাবে মোতায়েন করা হবে তার সিদ্ধান্ত নিতে পারেনি কমিশন। কমিশন সূত্রে খবর, বাকি ৪৮৫ কোম্পানির সম্পর্কে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অবস্থান বুঝেই বাহিনী মোতায়নের পরিকল্পনা করবে কমিশন। তার জন্যই এই রিমাইন্ডার চিঠি। তবে সঙ্গে এ খবরও মিলছে যে, রাজ্যে পৌঁছে যাওয়া বাহিনী রুট মার্চ শুরু করেছে বিভিন্ন জেলায়।

প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্য সরকার। কিন্তু হাইকোর্টের রায় বহাল রাখে দেশের শীর্ষ আদালত। এরপর ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছে রাজ্য নির্বাচন কমিশন। কেন্দ্রীয় বাহিনীর কোঅর্ডিনেটর ও আধিকারিকরা এসেছিলেন কমিশনের অফিসে। বাহিনী এলেও কোথায় তাদের রাখা হবে, কোথায় মোতায়েন করা হবে– এ ব্যাপারে এখনও কিছুই জানায়নি কমিশন। কেন্দ্রীয় বাহিনীর আধিকারিকদের সঙ্গে বৈঠকেও তা স্পষ্ট করা হয়নি বলেও সূত্রে খবর মিলছে। আর সেটাও নাকি কেন্দ্রীয় বাহিনী পাঠানোতে বিলম্ব হওয়ার অপর একটা কারণ বলেও জানা যাচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 5 =