৫ সেপ্টেম্বর ফের উপনির্বাচন ধূপগুড়িতে

পঞ্চায়েত নির্বাচনের রেশ কাটতে না কাটতেই ফের নির্বাচন রাজ্যে। মঙ্গলবার ধূপগুড়ি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৫ সেপ্টেম্বর উপনির্বাচন হবে ধূপগুড়িতে। ভোটগণনা হবে ৮ সেপ্টেম্বর। একইসঙ্গে ঝাড়খণ্ড,কেরল,ত্রিপুরা,উত্তর প্রদেশ, উত্তরাখণ্ডেও কিছু বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে। সব মিলিয়ে ৬ রাজ্যের সাতটি আসনে উপনির্বাচন আয়োজিত হবে ৫ সেপ্টেম্বর। উল্লেখ্য,একুশের বিধানসভা নির্বাচনে ধূপগুড়িতে গেরুয়া আবির উড়েছিল। বিজেপির থেকে বিধায়ক হয়েছিলেন বিষ্ণুপদ রায়। বিধানসভার বাদল অধিবেশনে যোগ দিতে কলকাতায় এসেছিলেন বিষ্ণুপদবাবু। কিন্তু অধিবেশনে আর যোগ দেওয়া হয়নি। তার আগেই শারীরিক সমস্যা নিয়ে এসএসকেএম-এ ভর্তি করতে হয়েছিল বিজেপি বিধায়ককে। শেষে ২৫ জুলাই হাসপাতালেই মৃত্যু হয় ধূপগুড়ির বিজেপি বিধায়কের। এবার সেই শূন্য আসনে উপনির্বাচন হতে চলেছে।
 জাতীয় নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী, উপনির্বাচনে মনোনয়ন জমার শেষ দিন ১৭ অগাস্ট। ১৮ অগাস্ট মনোনয়নের স্ক্রুটিনি। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২১ অগাস্ট।
উল্লেখ্য, ধূপগুড়ির বিধানসভা কেন্দ্র আরও একবার নিজেদের দখলে রাখতে মরিয়া বঙ্গ বিজেপি শিবির। রবিবারই ধূপগুড়িতে গিয়ে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেছিলেন, বিষ্ণুপদ রায়ের স্ত্রীকেই সেখান থেকে প্রার্থী করতে চান তাঁরা। এখন দেখার উপনির্বাচনেও ধূপগুড়ি থেকে গেরুয়া আবির ওড়াতে কতটা সফল হয় পদ্ম শিবির।
পশ্চিমবঙ্গের ধূপগুড়ি ছাড়াও ঝাড়খণ্ডের ডুমরি, কেরলের পুথুপল্লি, ত্রিপুরার বক্সানগর ও ধানপুর,উত্তর প্রদেশের ঘোসি ও উত্তরাখণ্ডের বাগেশ্বরে উপনির্বাচন হবে ওই দিনে। উল্লেখ্য, ত্রিপুরার ধানপুর আসনটি থেকে বিধায়ক ছিলেন প্রতিমা ভৌমিক। তিনি এখন কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন। প্রতিমা ভৌমিকের ছেড়ে যাওয়া ধানপুরেও ৫ সেপ্টেম্বর উপনির্বাচন হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 2 =