ব্রেকফাস্টে খাবেন না যে সব খাবার

ব্রেকফাস্টে কী খাচ্ছেন, তা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বেশিরভাগ মানুষ ব্রেকফাস্টই খান না। অফিস, কলেজ বেরোনোর তাড়ায় কিছু না খেয়েই বেরিয়ে পড়েন বাড়ি থেকে। আবার অনেকের দিন শুরু হয় ধোঁয়া ওঠা চায়ের কাপে চুমুক দিয়ে। সঙ্গে বিস্কিট ও পাউরুটি হলে তো কথাই নেই! আবার কারও কাছে ব্রেকফাস্টের অর্থ হল দুধ-কর্নফ্লেক্স, মাখন-পাউরুটি। আবার কারও কাছে  দই-চিঁড়ে। আবার কেউ পছন্দ  করেন মুড়ি-তরকারি, কচুরি-আলুর দম। তবে সকালে খালি পেটে কিছু খাওয়ার আগে সাবধান। বিশেষজ্ঞরা কথায়, দীর্ঘ সময় খালি পেটে থাকার পর ব্রেকফাস্টের খাবার অস্বাস্থ্যকর হলে ক্ষতি হয় শরীরের। নানারকম রোগের সমস্যা দেখা দেয়।

ব্রেকফাস্টে যে সব খাবার এড়িয়ে চলা জরুরি-

প্যাকেটজাত জুস- অনেকেই সকালের জল-খাবারে প্যাকেটজাত জুস খেতে পছন্দ করেন। বোতলবন্দি এই জুস কিন্তু শরীরের জন্য ভালো নয়। বিশেষত, সকালে আপনি এই জিনিস পান করলে শরীর খারাপ হতে পারে। কারণ, এই পানীয়ে মেশানো থাকে আর্টিফিসিয়াল সুইটনার। সেক্ষেত্রে ডায়াবিটিসের কারণ হতে পারে এই জুস। তাই এর থেকে দূরে থাকার চেষ্টা করুন। তবেই ভালো থাকতে পারবেন। নইলে সমস্যা বাড়বে কয়েকগুণ।

 

 

সম্বর বড়া-  সকালের ব্রেকফাস্টে অনেকেই সম্বর বড়া খেয়ে থাকেন। এই খাবারের যদিও আমাদের এখানে আগে প্রচলন ছিল না। তবে বর্তমানে এই সম্বর বড়া অনেকেই খান। এই খাবার সকালে খাওয়া ঠিক নয়। তাই সতর্ক হওয়ার চেষ্টা করুন। আসলে এই খাবার ডিপ ফ্রাই করা হয়। এছাড়াও এই খাবার তৈরি করা হয় ডাল থেকে। সেক্ষেত্রে সহজে হজম হয় না। এমনকী পেটে গ্যাস হতে পারে।

 

পাঁউরুটি- সকালে জল-খাবারে চায়ের সঙ্গে পাউরুটি অনেকেই ভালোবাসেন। তবে এড়িয়ে চলুন না সেকা সাদা পাঁউরুটি ।খেলে অনেক ক্ষেত্রেই শরীরে গুরুতর জটিলতা তৈরি হয়।

 

লুচি- গরম গরম লুচির সঙ্গে আলুর দম। তবেল সকালে এই খাবারটা সকালে খাওয়া উচিত নয়। কারণ,এতে শরীরে প্রবেশ করে খারাপ কিছু ফ্যাট। আর নানা ক্ষতিকারক পদার্থ। তাই লুচি ও আলুর দম থেকে আপনাকে দূরে থাকতে হবে। তবেই কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − six =