গরমে শরীর ভালো রাখার কিছু রেসিপি

প্রখর রোদ, ভ্যাপসা গরমে অসুস্থ হওয়ার ঝুঁকি থাকেই। এদিকে স্বাস্থ্যের যত্নের কথা বলতে গেলেই প্রথমেই আসে খাবারের কথা। এই গরমে মশলাদার ভাজাপোড়া খাবার এড়িয়ে চলাই শ্রেয়। তবে এই সময় মৌসুমি ফল ও সবজি রাখা উচিত খাদ্যতালিকায়। এদিকে সমস্যা হল গরমে শীতের মতো নানা স্বাদের সবজি বাজারে পাওয়া যায় না। যেসব সবজি পাওয়া যায় সেগুলো অনেকেই পছন্দ করেন না। তবে যা মেলে তা দিয়েই ভিন্ন স্বাদের কয়েকটা রেসিপি দেওয়া হলো, যেগুলো রান্না করলে সবজিগুলো খেতে ভালো লাগবে।সঙ্গে মিলবে পুষ্টিও।

সর্ষে পটল

 

প্রথমে আস্ত পটলের খোসা ছাড়িয়ে নিতে হবে। পটল অল্প চিরে নিতে হবে যাতে ভেতরে লবণ, মসলা ঢোকে। ২ চিমটি হলুদ, অল্প লবণ মেখে আধা ঘণ্টা রেখে দিন। সর্ষে, কাঁচা লঙ্কা ও লবণ একসঙ্গে মিহি করে বেটে নিন। এবার কড়াই বা প্যানে তেল দিয়ে অল্প আঁচে পটল ভেজে তুলে নিতে হবে। পটল ভাজা সেই তেলের মধ্যেই বাটা সর্ষে, হলুদ গুঁড়া আর আধ কাপ জল দিয়ে ঢেকে দিতে হবে। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা পটল আর অল্প চিনি দিয়ে আবার ঢেকে দিতে হবে। ঝোল শুকিয়ে মাখোমাখো হয়ে এলে নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

 

চিচিঙ্গা বা ঝিঙে-চিংড়ি ঝোল

 

কিউব করে চিচিঙ্গা বা ঝিঙে কেটে ফুটন্ত গরম জলে ভাপ দিয়ে জল ঝরিয়ে রাখুন। প্যানে তেল গরম করে জিরে দিয়ে পেঁয়াজ ভেজে নিন। অল্প জল দিয়ে গুঁড়া মসলা কষিয়ে নিন। চিংড়ি ও চিচিঙ্গা বা ঝিঙে দিয়ে মিনিট তিনেক কষিয়ে জল ও টমেটো দিন। মাছ ও সবজি সেদ্ধ হয়ে গেলে কাঁচা লঙ্কা দিয়ে নামিয়ে ফেলুন।

 

ধুন্দলের শুক্তো

 

ধুন্দল পাতলা করে স্লাইস কেটে নিতে হবে। প্যানে তেল গরম করে, তাতে রাঁধুনি ফোড়ন দিয়ে আদা বাটা দিয়ে নাড়াচাড়া করে ধুন্দল দিয়ে দিতে হবে। এর মধ্যে হলুদ-লবণ দিয়ে নাড়াচাড়া করে ২ মিনিট ঢেকে রাখতে হবে। এই সময় পর্যাপ্ত জল সবজি থেকেই উঠবে। ঢাকনা তুলে রাঁধুনি বাটা দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে পরিবেশন করা যাবে ধুন্দলের শুক্তো।

 

সজনের টক

 

সজনে ডাঁটা খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে ধুয়ে সেদ্ধ করে নিতে হবে। তারপর জল ঝরিয়ে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে আস্ত সরিষা ফোড়ন দিয়ে সেদ্ধ ডাঁটা দিতে হবে। সজনে ডাঁটা লবণ ও হলুদ দিয়ে ভাজা ভাজা করে সরিষা বাটা, পোস্ত বাটা জলে গুলিয়ে দিতে হবে। সঙ্গে তেঁতুল অল্প জলে দিয়ে মেখে ছেঁকে দিতে হবে। সঙ্গে গুড় দিয়ে দিতে হবে। এরপর সামান্য জল দিতে হবে। ২-৩মিনিট রান্না করে নামিয়ে নিতে হবে।

 

ক্লিয়ার স্যুপ

 

লাউ, পটল, চিচিঙ্গা পাতলা করে কেটে পেঁয়াজ, রসুন, মরিচ, লবণ সেদ্ধ করে নিতে হবে। এরপর গোলমরিচ গুঁড়া, ১ টেবিল চামচ টমেটো কেচাপ, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার জলে গুলে দিয়ে দিতে হবে। ফুটে উঠলে চুলা বন্ধ করে এক চা চামচ লেবুর রস দিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + eight =