বর্ষায় ঘুরে আসুন অ্যাপলিকের গ্রাম পিপলি থেকে

অবশেষে দক্ষিণবঙ্গে এল বর্ষা। উত্তরবঙ্গ ভাসিয়ে দিলেও এখনও প্রবল বৃষ্টি নামেনি দক্ষিণবঙ্গে। তবে এখন প্রায় প্রতিদিন সকাল থেকেই আকাশের মুখ ভার। বৃষ্টিও হচ্ছে ভালই। আর এই বর্ষায় আবার বেড়ানো মজাই আলাদা।

বাঙালির বেড়ানোর ক্ষেত্রে দার্জিলিং আর পুরীর যেন পাল্লা দিয়ে প্রতিযোগিতা চলে। সঙ্গে ছোট ট্যুর বলতে দিঘা বা শান্তিনিকেতন। তবে বাঙালির কাছে পুরীর একটা অমোঘ টান রয়েছে। এদিকে পুরীর পথেই রয়েছে অসংখ্য অফবিট জায়গা। তার মধ্যে একটা অ্যাপলিকের গ্রাম ‘পিপলি’। নামটা খুব একটা অপরিচিত নয়। তবে পিপলিতে গিয়েছেন এমন মানুষও খুব বেশি নয়।

ওড়িশার ছোট্ট একটা গ্রাম পিপলি। সেই গ্রামের নাম গোটা বিশ্বের মানুষ জানেন। তার একমাত্র কারণ এখানকার শিল্পকলা। এখানে একধরনের জিনিস গ্রামের ঘরে তৈরি হয় যার নাম অ্যাপলিক। কাপড়ের উপর কাপড় দিয়ে করা নকশা। সেই পিপলির শিল্পীদের তৈরি কত কিছুই না বিদেশে পর্যন্ত পৌঁছে যায়। এমনকী পিপলি ওড়িশাকে একটা পরিচিতি পর্যন্ত দিয়েছে। অ্যাপলিক নাম শুনলেই ওড়িশার কথা মনে আসে সকলের। এখন আরও আধুনিক সব জিনিস তৈরি করেন শিল্পীরা। ল্যাম্পশেড, ছাতা, ব্যাগ, ওয়াল হ্যাঙ্গিং, পাখা, কুশন কভার, পিলো কভার, বিছানার চাদর, আরও কত কি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + 1 =