হজ করতে গিয়ে মনোনয়ন জমার ঘটনায় তদন্তভার সিআইডি-র হাতে দিল আদালত

মক্কা থেকে পঞ্চায়েতের ভোটের মনোনয়ন জমা দেওয়ার মামলায় আগে বিস্ময় প্রকাশ করেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। বৃহস্পতিবার তাঁর নির্দেশ, এই অনিয়ম কী করে ঘটল, তা তদন্ত করে দেখতে হবে। এ ব্যাপারে তদন্ত করবে রাজ্যেরই গোয়ন্দা সংস্থা সিআইডি, বৃহস্পতিবার এমনটাই নির্দেশ বিচারপতি সিনহার।  এ ব্যাপারে সিআইডির ডিআইজিকে তদন্তের নির্দেশ দিয়ে বিচারপতি বলেন, ‘এক জন অবসরপ্রাপ্ত বিচারপতির নজরদারিতে তদন্ত করে এক মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে আদালতে।’

প্রসঙ্গত, মনোনয়নের সময় হজ করতে যান উত্তর ২৪ পরগনার মিনাখাঁয় পঞ্চায়েত ভোটের প্রার্থী  মোহারুদ্দিন গাজি। অথচ তার মনোনয়ন জমা পড়ে। ঘটনা সামনে আসার পরই মনোনয়নপত্র আগেই বাতিল করেছিল রাজ্য নির্বাচন কমিশন। ফলে মোহারুদ্দিন পঞ্চায়েত ভোটে লড়তে পারেননি। এবার এই ঘটনায় হাইকোর্টের নির্দেশ, কী করে এমন ঘটল, তা তদন্ত করে দেখতে হবে সিআইডিকে। অবসরপ্রাপ্ত বিচারপতি দেবীপ্রসাদ দে-র নজরদারিতে তদন্ত করবে তারা। চার সপ্তাহের মধ্যে তদন্তের রিপোর্টও জমা দিতে হবে কলকাতা হাইকোর্টে।

প্রসঙ্গত, গত ৪ জুন সৌদি আরবে তীর্থ করতে গিয়েছিলেন মোহারুদ্দিন। তিনি দেশে না ফিরলেও তাঁর মনোনয়নপত্র জমা পড়ে উত্তর ২৪ পরগনার মিনাখাঁর কুমারজোল গ্রাম পঞ্চায়েতের প্রার্থী হিসাবে। যা নিয়ে আপত্তি তুলে কলকাতা হাইকোর্টে মামলা করেন বিরোধীরা। শুনানিতে হাইকোর্টের বিচারপতি সিনহাকে বলতে শোনা যায়,‘একদল মনোনয়ন জমা দিতে গিয়ে মার খাচ্ছেন, আর এক জন বিদেশে থেকে মনোনয়ন জমা দিচ্ছেন! এটা কী করে সম্ভব?’ এরপরই বিরোধীদের অভিযোগ রাজ্য নির্বাচন কমিশনকে খতিয়ে দেখার নির্দেশ দেন বিচারপতি সিনহা। সেই সঙ্গে মোহারুদ্দিন বিদেশে থেকে কী করে নিজের মনোনয়নপত্রে সই করলেন, সেই প্রশ্নও তোলেন বিচারপতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 1 =