মণিপুরের মহিলা নির্যাতনের ঘটনায় তীব্র উদ্বেগ প্রকাশ শীর্ষ আদালতের

মণিপুরে মহিলা নির্যাতনের ঘটনা নিয়ে তীব্র উদ্বেগ প্রকাশ সুপ্রিম কোর্টের ৷ বৃহস্পতিবার আদালতের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারকে উদ্দেশ্য করে স্পষ্ট বার্তা দেওয়া হয় যে, ‘আমরা সামান্য সময় সরকারকে দিচ্ছি৷ সেই সময়ের মধ্যে আদালতকে পদক্ষেপ করতে হবে। না করলে আমাদের এই গোটা বিষয়টির মধ্যে ঢুকতে হবে।’ খুব স্পষ্ট ভাষায় বলতে গেল মণিপুরের ঘটনা নিয়ে কার্যত রণংদেহী মেজাজে দেখা যায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে। এখানেই ঘটনার শেষ নয়, পাশাপাশি, স্বতঃপ্রণোদিত মামলাও রুজু করে সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, সম্প্রতি একটি ভিডিও ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়৷ সেখানে দেখা যায়, মণিপুরের মহিলাকে নগ্নকরে হাঁটানো হচ্ছে। তার আগে তাঁদের গণধর্ষণ করা হয়েছে বলেও অভিযোগ ওঠে। এদিকে জনজাতির মধ্যে দ্বন্দ্বের কারণে দীর্ঘদিন ধরেই মণিপুর অশান্ত। তবে এই ভিডিও প্রকাশ্যে আসায় কার্যত ঝড় ওঠে গোটা দেশে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই ঘটনার তীব্র নিন্দা করেছেন, উদ্বেগ প্রকাশ করেন।

সেই ঘটনাতেই বৃহস্পতিবার সকালে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় অ্যটার্নি জেনারেল আর ভেঙ্কটাস্বামী ও সলিসিটর জেনারেল তুষার মেহতার উপস্থিতিতে তীব্র উদ্বেগ প্রকাশ করেন। আদালত বসার পর তাঁদের উদ্দেশ্য করে প্রধান বিচারপতি বলেন, ‘বুধবার মণিপুরের যে ভিডিওটি প্রকাশ্যে এসেছে, সেটি দেখে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। সময় এসেছে, সরকার যেন এখনই দ্রুত ও সদর্থক পদক্ষেপ করে। এটি একেবারেই গ্রহণযোগ্য নয়।’ আদালত উদ্বেগ প্রকাশ করে আরও জানায় যে, ‘কোনও সাম্প্রদায়িক হিংসার মাঝে একজন মহিলাকে উপস্থিত করে এই ধরনের ঘটনাকে প্রাধান্য দেওয়ার ঘটনা খুবই অস্বস্তিকর। এটি একটি নৃশংসতম মানবাধিকার লঙ্ঘনের ঘটনা।’ এদিকে ঘটনাটি মাস দুয়েক আগের হলেও তবুও নিজের অবস্থান থেকে নড়তে দেখা যায়নি প্রধান বিচারপতিকে।

এরই রেশ ধরে, আদালতের তরফ থেকে স্পষ্ট হুঁশিয়ারি দিয়ে জানানো হয় যে, ‘আমরা সামান্য সময় সরকারকে দিচ্ছি। সেই সময়ের মধ্যে আদালতকে পদক্ষেপ করতে হবে। না করলে আমাদের এই গোটা বিষয়টির মধ্যে ঢুকতে হবে।’ শীর্ষ আদালতের তরফ থেকে কেন্দ্রীয় সরকারকে এ নির্দেশও দিতে দেখা যায় যেখানে শীর্ষ আদালতের তরফ থেকে স্পষ্ট জানানো হয়েছে সরকারকে এমন পদক্ষেপ করতে হবে, যাতে এমন ঘটনা আর না ঘটে। একইসঙ্গে আদালত উদ্বেগ প্রকাশ করে বলে, ‘কে বলতে পারে, এটি একটি বিচ্ছিন্ন ঘটনা, নাকি এমনই ঘটনা ঘটে থাকে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 5 =